আজ থেকে ফের খুলছে বাকসি সেতু

কলকাতায় মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পরে আমতার বিধায়ক অসিত মিত্র, পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্তবাবু পাল-সহ অনেকেই বাকসি সেতু মেরামতির দাবি জানান। পূর্ত (সড়ক) দফতর চলতি বছরের জুন মাসের মাঝামাঝি থেকে সেই কাজ শুরু করে। এ জন্য ৫ কোটি টাকার প্রকল্প তৈরি হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জয়পুর শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৯ ০১:১২
Share:

সেতুটি বন্ধ থাকায় প্রায় ৭০ হাজার মানুষ অসুবিধায় পড়েছিলেন। ফাইল চিত্র।

শেষ হয়েছে মেরামতির কাজ। প্রায় চার মাস বন্ধ থাকার পরে আজ, শনিবার থেকে খুলে দেওয়া হবে আমতার জয়পুরের বাকসি সেতু। ফলে, ছোট গাড়ি, ট্রাক-সহ যান চলাচলে বাধা রইল না।

Advertisement

আমতা-২ পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল বলেন, ‘‘কথা ছিল মেরামতির কাজ তিন মাসের মধ্যে শেষ হয়ে যাবে। কিছুটা সময় বাড়তি লাগল। তবে, সেতুটি মেরামত হওয়ার ফলে শক্ত হয়েছে। এ বারে কুলিয়াঘাট থেকে বাগনান এবং কলকাতা পর্যন্ত বাস চালানোর জন্য জেলা পরিবহণ দফতরের সঙ্গে কথা বলব।’’

বাকসিতে গাইঘাটা খালের উপরে সেতুটি হয়েছিল ২০০৬ সালে। চালু হওয়ার এক বছরের মধ্যে ৩৫২ মিটার লম্বা সেতুর দু’টি থাম বসে যায়। পূর্ত (সড়ক) দফতর এটিকে ‘দুর্বল সেতু’ বলে ঘোষণা করে। ভারী যান চলাচল নিষিদ্ধ হয়ে যায়। কলকাতায় মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পরে আমতার বিধায়ক অসিত মিত্র, পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্তবাবু পাল-সহ অনেকেই বাকসি সেতু মেরামতির দাবি জানান। পূর্ত (সড়ক) দফতর চলতি বছরের জুন মাসের মাঝামাঝি থেকে সেই কাজ শুরু করে। এ জন্য ৫ কোটি টাকার প্রকল্প তৈরি হয়।

Advertisement

পূর্ত (সড়ক) দফতরের হাওড়া ডিভিশন সূত্রের খবর, বসে যাওয়া দু’টি থাম নতুন করে ঢালাই করা হয়েছে। ৪৮টি ‘বিয়ারিং’ পরিবর্তন করা হয়েছে। সম্প্রতি রাজ্য পূর্ত (সড়ক) দফতরের পদস্থ ইঞ্জিনিয়াররা সেতুর অবস্থা খতিয়ে দেখেন। ওইদিনই তাঁরা যান চলাচল করানোর ব্যাপারে সবুজ সঙ্কেত দেন। সেতু পার হয়ে আমতা-২ ব্লকের ঘোড়াবেড়িয়া-চিৎনান, ভাটোরা এবং কাশমলি— এই তিন পঞ্চায়েতের প্রায় ৭০ হাজার মানুষ শহরের সঙ্গে যোগাযোগ রাখতেন। সেতুটি বন্ধ থাকায় তাঁরা অসুবিধায় পড়েছিলেন। এ বার তাঁদের সমস্যা মিটতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন