আলোয় সাজছে বালি

সন্ধ্যা নামলে কোনও রাস্তায় জ্বলত টিমটিম আলো। কোথাও দীর্ঘ দিন আলো খারাপ হয়ে গিয়েছিল। বালির এই চেনা ছবি বদলাতে এ বার উদ্যোগী হল হাওড়া পুরসভা। বালি এলাকায় আলোকসজ্জা বাবদ ধার্য হয়েছে এক কোটি টাকা।

Advertisement

শান্তনু ঘোষ

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৬ ০০:৩১
Share:

এ ভাবেই আলোয় সেজেছে জিটি রোড। — দীপঙ্কর মজুমদার

সন্ধ্যা নামলে কোনও রাস্তায় জ্বলত টিমটিম আলো। কোথাও দীর্ঘ দিন আলো খারাপ হয়ে গিয়েছিল। বালির এই চেনা ছবি বদলাতে এ বার উদ্যোগী হল হাওড়া পুরসভা। বালি এলাকায় আলোকসজ্জা বাবদ ধার্য হয়েছে এক কোটি টাকা।

Advertisement

হাওড়া পুরসভার মেয়র রথীন চক্রবর্তী জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পিছিয়ে থাকা বালি পুর-এলাকার উন্নয়নের জন্য একে হাওড়ার সঙ্গে জুড়ে দিয়েছেন। তাই বালির নিকাশি, পানীয় জল, রাস্তাঘাট, উদ্যান, আলোকসজ্জার উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। আলোকসজ্জার দ্বিতীয় ধাপের কাজ শুরু হয়েছে বলেও জানান পুরসভার বিদ্যুৎ দফতরের আধিকারিকেরা। রথীনবাবু বলেন, ‘‘মুখ্যমন্ত্রী বালিকে সাজিয়ে বাসিন্দাদের উপহার দিতে চেয়েছেন। সেই জন্য বিভিন্ন নাগরিক পরিষেবার পাশাপাশি বালিকে সাজিয়ে তোলার কাজও চলছে।’’

পুরসভা সূত্রের খবর, বালির সঙ্গে হাওড়ার সংযুক্তিকরণের নোটিফিকেশন জারির পরে বালি, বেলুড় ও লিলুয়া অঞ্চলে প্রথম পর্যায়ের আলোর কাজ শুরু হয়। তিনটি অঞ্চলের প্রধান রাস্তায় সোডিয়াম ভেপারের বদলে উচ্চক্ষমতা সম্পন্ন সাদা মেটাল কিংবা ভেপার লাগানো হয়েছে। পুর নির্বাচনের পরেই ১৬ জন কাউন্সিলরের থেকে তথ্য নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে রাজপথ ও এলাকায় আলো লাগানো হয়েছে।

Advertisement

হাওড়া পুর নিগমের বিদ্যুৎ দফতরের অ্যাসিসটেন্ট ইঞ্জিনিয়ার অমিতাভ বন্দ্যোপাধ্যায় জানান, ঘুসুড়ির জায়সবাল হাসপাতাল থেকে বালিখাল পর্যন্ত জিটি রোডের দু’ধারের পাঁচ কিলোমিটার ত্রিফলার পাশাপাশি মেটাল ভেপার লাগানো হয়েছে। এছাড়াও ২২টি উদ্যানে সামঞ্জস্য রেখে আলো লাগানোর কাজও হচ্ছে। জিটি রোডের বালিখাল, নিমতলা, বালিঘাট, বেলুড় মঠ-সহ গুরুত্বপূর্ণ মোড়ে লাগানো হয়েছে ফ্লাডলাইট। হাওড়া পুরসভার বালি এলাকার দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ার প্রত্যয় বন্দ্যোপাধ্যায় জানান, দ্বিতীয় পর্যায়ে পাড়ার আলোকসজ্জার কাজ শুরু হয়েছে।

পুরসভা সূত্রের খবর, দ্বিতীয় পর্যায়ের প্রথমেই বালি বাজার থেকে বালি লেভেল ক্রসিং পর্যন্ত গোস্বামী পাড়া জুড়ে প্রতিটি বাতিস্তম্ভে ২৫০ ওয়াটের সাদা ভেপার আলো লাগানো হবে। এর পরে দেওয়ানগাজী রোড, বেলুড় স্টেশন রোড, রাজেন শেঠ লেন, লিলুয়া স্টেশন রোড-সহ অন্যান্য প্রধান রাস্তায় জোরালো আলো বসবে। গুরুত্বপূর্ণ মোড়ে তিন বাতির মিনি মার্ট ভেপার (৪০০ ওয়াট) লাগানো হবে। এলাকার গলিগুলিতেও টিউবের পরিবর্তে সাদা সিএফএল আলো লাগানো হবে বলে জানান পুর কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন