পুরসভার প্রতীকী শব নিয়ে বিক্ষোভ হাওড়ায়

এ দিন ওই মিছিলের কারণে সকাল থেকেই পুরসভার সামনে দু’টি জলকামান-সহ বিশাল পুলিশ বাহিনী মোতায়েন ছিল। পুরসভার প্রবেশ পথ স্টিলের ফেন্সিং দিয়ে আটকে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০৩:২৫
Share:

বিক্ষোভ: হাওড়ার ডেঙ্গি পরিস্থিতি নিয়ে মিছিল। সোমবার, হাওড়া ময়দানে। ছবি: দীপঙ্কর মজুমদার

গোটা হাওড়া শহর কার্যত ডেঙ্গির আঁতুড়ঘরে পরিণত হয়েছে। জেলা স্বাস্থ্য দফতরের দেওয়া সরকারি হিসেবে হাওড়ায় আড়াই হাজারের বেশি মানুষ ডেঙ্গিতে আক্রান্ত। ইতিমধ্যে মৃত্যু হয়েছে চার জনের।

Advertisement

এই অবস্থায় সোমবার হাওড়ার পুর কমিশনারের পদত্যাগ চেয়ে হাওড়া নাগরিক মঞ্চের নামে বিজেপি প্রতিবাদ মিছিল করল। ছিলেন বিজেপির রাজ্য কমিটির সদস্য উমেশ রাই, জেলার সহ-সভাপতি রুদ্রপ্রসাদ দাস, প্রাক্তন জেলা সভাপতি অম্বুজ শর্মা-সহ বিভিন্ন নেতা। অভিযোগ, ডেঙ্গি প্রতিরোধ না করে পুর কতৃর্পক্ষ প্রকৃতি ও ভবিতব্যের হাতে পরিস্থিতি ছেড়ে দিয়েছে।

এ দিন ওই মিছিলের কারণে সকাল থেকেই পুরসভার সামনে দু’টি জলকামান-সহ বিশাল পুলিশ বাহিনী মোতায়েন ছিল। পুরসভার প্রবেশ পথ স্টিলের ফেন্সিং দিয়ে আটকে দেওয়া হয়। ছিলেন হাওড়া সিটি পুলিশের পদস্থ কর্তারাও। দুপুর দেড়টার সময়ে হাওড়া জেলা সংশোধনাগারের সামনে থেকে বেরিয়ে মিছিলটি পুরসভা পর্যন্ত যায়। মশারির ভিতরে থাকা স্কুলছাত্র, মশারি ঢাকা যাত্রী সমেত টোটো, মশার কাটআউট এবং পুরসভার ব্যর্থতার চিহ্ন হিসেবে পুরসভার প্রতীকী শব নিয়ে মিছিল হয়। রাস্তায় বসে সেই প্রতীকী শব পোড়ান বিক্ষোভকারীরা। এর পরে মাইকে পুরসভার ব্যর্থতার কথা জানান নাগরিক মঞ্চের নেতারা। মঞ্চের আহ্বায়ক রবিন ভট্টাচার্য স্পষ্ট ভাবে জানিয়ে দেন, এর পরে আর এক জনও ডেঙ্গিতে মারা গেলে সাধারণ মানুষ হাওড়া পুরসভায় তালা ঝুলিয়ে দেবেন।

Advertisement

বিজেপির রাজ্য কমিটির সদস্য উমেশ রাই বলেন, ‘‘গত কয়েক মাস ধরে ডেঙ্গি প্রতিরোধের ব্যবস্থা করা হচ্ছে না। পুরসভায় গণস্বাক্ষর করা স্মারকলিপি জমা দিতে গেলে বলা হচ্ছে শীত এসে গেলে ডেঙ্গি কমে যাবে। তা হলে কি পুরসভা প্রকৃতি ও ভবিতব্যের উপরে বাসিন্দাদের ছেড়ে দিয়েছে? পদত্যাগ করুন পুর কমিশনার।’’

পুর কমিশনার বিজিন কৃষ্ণ বলেন, ‘‘ডেঙ্গি কমছে। ডেঙ্গি নিয়ন্ত্রণের জন্য সবই করা হয়েছে। ওয়ার্ডগুলিতে পরিস্থিতির উন্নতি হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন