Coronavirus

ফের বিনামূল্যে রেশনের সিদ্ধান্ত, বিতর্ক

রেশন ডিলারদের সংগঠনের দাবি, ডোমজুড়ের বিধায়ক তথা মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের অনুরোধেই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন। 

Advertisement

নুরুল আবসার

ডোমজুড় শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২০ ০৪:৪১
Share:

রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা (আরকেএসওয়াই-২) প্রকল্পের কার্ডধারীদের নির্ধারিত মূল্য দিয়ে রেশন দোকান থেকে চাল এবং গম নেওয়ার কথা থাকলেও ডোমজুড়ে দেখা গেল অন্য ছবি। সেখানে এই কার্ডধারীদের চাল এবং গম দেওয়া হচ্ছে বিনামূল্যে। অথচ এই কার্ডধারীদের চাল দেওয়ার কথা ১৩ টাকা এবং গম দেওয়া হয় ৯ টাকা প্রতি কিলোগ্রাম দরে।

Advertisement

রেশন ডিলারদের সংগঠনের দাবি, ডোমজুড়ের বিধায়ক তথা মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের অনুরোধেই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন। ওয়েস্ট বেঙ্গল এম আর ডিলার অ্যাসোসিয়েশনের ডোমজুড় থানার সম্পাদক মৃগাঙ্ক ভৌমিক বলেন, ‘‘এলাকার বিধায়ক হিসাবে রাজীববাবু আমাদের অনুরোধ করেছিলেন যাতে আরকেএসওয়াই-২ কার্ডধারীদের জন্য কিছু করা যায়। আমরা তাঁর প্রস্তাবকে মান্যতা দিয়ে ঠিক করি, এই প্রকল্পের কার্ডধারীদের কাছ থেকে পয়সা নেব না।’’ তবে আরকেএসওয়াই-২-এর কার্ডধারীদের এক মাসই এই সুযোগ দেওয়া হবে বলে জানান তিনি।

রাজীব বন্দ্যোপাধ্যায়ও বিষয়টি মেনে নিয়ে বলেন, ‘‘এটা সবে শুরু হয়েছে। দেখা যাক কী হয়। প্রয়োজনে আমরা ডিলারদের পরে দাম দিয়ে দেব। এখনও বিষয়টি নিয়েও এত ভাবার সময় আসেনি।’’

Advertisement

দিন কয়েক আগেই সাঁকরাইলের রঘুদেববাটিতে পঞ্চায়েতের কর্তারা ডিলারদের জানিয়ে দিয়েছিলেন তাঁরা যেন আরকেএসওয়াই ২ কার্ডধারীদের বিনামূল্যে চাল ও গম দিয়ে দেন। পরে তাঁদের পঞ্চায়েতের পক্ষ থেকে চাল ও গমের দাম দিয়ে দেওয়া হবে। কিন্তু খাদ্য দফতর এ কথা জানতে পেরে রেশন ডিলারদের সাফ জানিয়ে দেন, এইভাবে পঞ্চায়েতের কাছ থেকে দাম নিয়ে রেশন দোকান থেকে বিনামূল্যে চাল ও গম গ্রাহকদের দেওয়া যাবে না। ফলে ডিলারেরা বেঁকে বসেন। পরিকল্পনাটিও ভেস্তে যায়।

অথচ সেই একই জিনিস কীভাবে হচ্ছে ডোমজুড়ে?

এ বিষয়ে প্রশ্ন করা হলে জেলা খাদ্য দফতরের কর্তারা কোনও মন্তব্য করতে চাননি। তবে রেশন ডিলারদের পক্ষে মৃগাঙ্কবাবু বলেন, ‘‘আমরা যদি গরিব মানুষের জন্য আমাদের নিজেদের ক্ষতি স্বীকার করি কার কী বলার আছে?’’ তাহলে রাজ্য সরকারের নির্দেশ এভাবে উড়িয়ে দেওয়া যায়? উত্তর মেলেনি।

আরকেএসওয়াই-২ কার্ডধারীদের দাম দিয়ে চাল ও গম নেওয়াকে কেন্দ্র করে জেলা জুড়েই যে ক্ষোভ দেখা দিয়েছে এটা স্বীকার করেন ডিলারদের একটা বড় অংশ। তাঁরা জানান, রেশনে যাঁরা জিনিস নেন তাঁদের অধিকাংশ দরিদ্র। ফলে বেশিরভাগ কার্ডধারী যখন বিনামূল্যে চাল ও আটা

পাচ্ছেন, তখন একটি বিশেষ কার্ডধারীদের দাম দিয়ে চাল ও গম নিতে হচ্ছে তা অনেকে মেনে নিচ্ছেন না। ডিলাররা জানিয়েছেন তাঁদের সঙ্গে এই নিয়ে গ্রাহকদের ঝামেলাও হচ্ছে।

প্রশাসন সূত্রে খবর, ডোমজুড়ে ৬৭ জন রেশন ডিলার আছেন। সব ডিলাররাই থেকেই বিনামূল্যে আরকেএসওয়াই-২ কার্ডধারীদের বিনামূল্যে চাল এবং গম দেওয়া হচ্ছে। এ দিকে রেশন ডিলারদের একটা অংশের অভিযোগ, তাঁদের চাপ দিয়ে এই টাকা নিতে বারণ করা হয়েছে। শুধু তাই নয়, এর ফলে আর্থিক ক্ষতির বিষয়টিও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা।

অভিযোগ মানতে চাননি মৃগাঙ্কবাবু। তিনি বলেন, ‘‘কাউকে চাপ দেওয়া হয়নি। মানবিকতার খাতিরে সবাই স্বেচ্ছায় এই সিদ্ধান্ত নিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন