চণ্ডীতলায় ভস্মীভূত বনস্পতি কারখানা

আগুনে পুড়ে ছাই হয়ে গেল একটি বনস্পতি কারখানার একাংশ। চণ্ডীতলার কলাছড়ায় অহল্যাবাঈ রোডের ধারে ওই কারখানায় স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় সাড়ে চারশো শ্রমিক কাজ করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চণ্ডীতল‌া শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৫ ০৩:২০
Share:

আগুনে নেভাতে ব্যস্ত দমকলকর্মীরা। ছবি: দীপঙ্কর দে।

আগুনে পুড়ে ছাই হয়ে গেল একটি বনস্পতি কারখানার একাংশ।

Advertisement

চণ্ডীতলার কলাছড়ায় অহল্যাবাঈ রোডের ধারে ওই কারখানায় স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় সাড়ে চারশো শ্রমিক কাজ করেন। পুলিশ ও কারখানা সূত্রের খবর, উৎপাদিত পণ্য অতিরিক্ত মজুত থাকায় এক সপ্তাহ ধরে কারখানা বন্ধ ছিল। বুধবার ভোর সাড়ে ৪টে নাগাদ সেখানে আগুন জ্বলতে দেখেন পাহারাদার। খবর পেয়ে পুলিশ আসে। পৌঁছয় দমকল। ততক্ষণে অবশ্য দাউদাউ করে কারখানা জ্বলতে শুরু করেছে। কারখানার এক দিকের শেড এবং দেওয়াল ভেঙে পড়ে। উত্তরপাড়া, শ্রীরামপুর, তারকেশ্বর, হাওড়া প্রভৃতি জায়গা থেকে দমকলের ১৫টি ইঞ্জিন ঘটনাস্থলে আসে। আগুন নিয়ন্ত্রণে আনতে দুপুর গড়িয়ে যায়।

কারখানার ম্যানেজার এ কে গড় বলেন, ‘‘মনে হচ্ছে শট সার্কিট থেকেই আগুন। প্রচুর ক্ষতি হয়ে গেল।’’ শ্রীরামপুর দমকল কেন্দ্রের আধিকারিক তারক প্রধান বলেন, ‘‘কী ভাবে আগুন লেগেছে, এখনই বলা মুশকিল। আগুন নেভানোর জন্য যে ব্যবস্থা থাকা উচিত তা এখানে চোখে পড়েনি। নয়ানজুলি এবং পুকুর থেকে জল নিতে হয়েছে আমাদের।’’ দমকলকর্মীদের বক্তব্য, কারখানায় প্রচুর দাহ্য পদার্থ থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। কারখানা কর্তৃপক্ষের দাবি, ক্ষতির পরিমাণ হিসেব করা সম্ভব হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন