হরিপালে মাটি কাটার বিরুদ্ধে রাস্তায় চাষিরা

বেআইনি ভাবে মাটি কাটার প্রতিবাদে হরিপালের ঝাউতলার কাছে অহল্যাবাঈ রোড আবরোধ করল চাষিরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হরিপাল শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৭ ০১:৪৬
Share:

অহল্যাবাঈ রোডে অবরোধে আটকে যানবাহন। ছবি: দীপঙ্কর দে।

বেআইনি ভাবে মাটি কাটার প্রতিবাদে হরিপালের ঝাউতলার কাছে অহল্যাবাঈ রোড আবরোধ করল চাষিরা। এমনকী এই কাজে পুলিশ ও ভূমি সংস্কার দফতরের মদত আছে বলেও অভিযোগ করেছেন তাঁরা। শুক্রবার সকাল ১০টা নাগাদ অবরোধের জেরে অহল্যাবাঈ রোডে লাইন পড়ে যায় যানবাহনের। ঘণ্টা দুয়েক পরে পরে পুলিশের আশ্বাসে অবরোধ ওঠে। ঘটনাস্থল থেকে দু’টি মাটি বোঝাই ডাম্পার আটক করে পুলিশ।

Advertisement

চাষিদের অভিযোগ, হরিপালের ঝাউতলা এলাকায় কয়েক মাস ধরে কোনও অনুমতি ছাড়াই জমি থেকে অবাধে মাটি কেটে নেওয়া হচ্ছে। প্রশাসনের কাছে এ নিয়ে বার বার অভিযোগ করেও ফল হয়নি। মহম্মদ সাহাজান নামে এর চাষির কথায়, ‘‘আমার পাশে জমিতে মাটি কাটার কাজ চলছে। কিন্তু কোনও রকম ছাড় না দিয়ে আমার জমি থেকেও মাটি কেটে তুলে নিচ্ছে ওই মাটি কারবারিরা। য়ে ভাবে আইন না মেনে অতিরিক্ত মাটি তুলে নিচ্ছে ওরা তাতে চাষের ক্ষেত্রে সমস্যা হবে।’’ চাষিদের আরও অভিযোগ, পুলিশ ওই মাটি কারবারীদের কাছ থেকে তোলা আদায় করে। তাই ওদের কিছু বলে না। ভূমি সংস্কার দফতরে অভিযোগ করেও ফল হয়নি। তাই বাধ্য হয়ে অবরোধের রাস্তা নিতে হয়েছে। বিএলআরও হরিপাল তমাল চক্রবর্তী বলেন, ‘‘মাটি কাটা নিয়ে আমার কাছে একটা অভিযোগ এসেছে। বেআইনি ভাবে কোনও কাজ হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’’ তবে পুলিশের তোলা নেওয়ার কথা অস্বীকার করেছেন হুগলি জেলা পুলিশের এক কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন