মশা নিধন নিয়ে জমছে ক্ষোভ
Dengue

উত্তরপাড়ায় এ বার জ্বরে মৃত্যু মহিলার

শুক্রবার রাতে উত্তরপাড়া পুরসভার মহামায়া হাসপাতালে মারা যান শহরের বাজার লেন এলাকার বাসিন্দা মীরা সোনকার (৪৫) নামে ওই মহিলা। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তাঁর রক্ত পরীক্ষায় ‘এনএস-১ পজিটিভ’ ছিল। কিন্তু তাঁর ডেঙ্গি হয়নি। মৃত্যুর শংসাপত্রে সাধারণ জ্বরের কথাই লেখা হয়েছে। যদিও মীরাদেবীর পরিবারের দাবি, তাঁর ডেঙ্গি হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উত্তরপাড়া শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৭ ০২:১১
Share:

মৃত: মীরা সোনকার। নিজস্ব চিত্র

রিষড়ার পর এ বার উত্তরপাড়া। ফের হুগলিতে জ্বরে মৃত্যু হল এক মহিলার।

Advertisement

শুক্রবার রাতে উত্তরপাড়া পুরসভার মহামায়া হাসপাতালে মারা যান শহরের বাজার লেন এলাকার বাসিন্দা মীরা সোনকার (৪৫) নামে ওই মহিলা। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তাঁর রক্ত পরীক্ষায় ‘এনএস-১ পজিটিভ’ ছিল। কিন্তু তাঁর ডেঙ্গি হয়নি। মৃত্যুর শংসাপত্রে সাধারণ জ্বরের কথাই লেখা হয়েছে। যদিও মীরাদেবীর পরিবারের দাবি, তাঁর ডেঙ্গি হয়েছিল। শনিবার হাসপাতাল চত্বরে বিক্ষোভও দেখান তাঁরা।

চলতি মরসুমে এই জেলার বৈদ্যবাটিতে এক জনের মৃত্যু হয়েছিল ডেঙ্গিতে। রিষড়া, চন্দননগর, বৈদ্যবাটিতে জ্বরে অন্তত চার জন মারা গিয়েছেন। এ বার জ্বরে মৃত্যু হল উত্তরপাড়ায়। মীরাদেবীর পরিবার সূত্রে জানা গিয়েছে, দিন তিনেক আগে তিনি জ্বরে আক্রান্ত হন। এলাকার এক চিকিঠসককে দেখানোর পরে তাঁকে প্রথমে উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় তাঁকে বৃহস্পতিবার স্থানান্তরিত করানো হয় মহামায়া হাসপাতালে।

Advertisement

মৃতার ছেলে অমিতের দাবি, ‘‘শুক্রবার রাত সাড়ে ৯টায় দেখে আসি মা ভাল রয়েছেন। কয়েক ঘণ্টা পরে বলা হল, মা মারা গিয়েছেন। চিকিৎসা বিভ্রাটেই এমন হল। মা যে ডেঙ্গিতে মারা গিয়েছেন, হাসপাতাল সেটা পর্যন্ত লিখে দেয়নি।’’ ঘটনার প্রতিবাদে শনিবার সকালে উত্তরপাড়া সখের বাজারে হাসপাতাল চত্বরে বিক্ষোভ দেখান মৃতার পরিজনরা। মৃত্যুর শংসাপত্রে ‘ডেঙ্গি’ লেখা না হলে মৃতদেহ নিয়ে যেতে অস্বীকার করেন তাঁরা। তবে দুপুরে তাঁরা দেহ নিয়ে ফিরে যান।

চিকিৎসা বিভ্রাটের অভিযোগ উড়িয়ে উত্তরপাড়ার পুরপ্রধান দিলীপ যাদব বলেন, ‘‘রোগীর মশাবাহিত জ্বর হলে ‘এনএস-১ পজিটিভ’ হওয়াই স্বাভাবিক। কিন্তু সেটা মানেই যে তিনি ডেঙ্গিতে আক্রান্ত তা বলা যায় না। আরও একটা পরীক্ষার মাধ্যমে ডেঙ্গি নির্ণয় সম্ভব। কিন্তু সেই পরীক্ষার সুযোগ মেলেনি।’’

কয়েক মাস ধরেই উত্তরপাড়ার নানা জায়গায় জ্বরে আক্রান্ত হচ্ছেন অনেকেই। তার সঙ্গে ডেঙ্গির রোগীরও খবর পাওয়া যাচ্ছিল। কিন্তু মৃত্যুর ঘটনা ঘটেনি শহরে। মীরাদেবীর মৃত্যুতে শহরবাসী উদ্বিগ্ন। এলাকা পরিষ্কার করা নিয়ে সরব হয়েছেন অনেকে। অনেক এলাকার বাসিন্দাদের অভিযোগ, রাস্তাঘাট, নালা নিয়মিত পরিষ্কার করা হয় না। মশা মারার তেল ছড়ানো হয় না কোথাও। আর তার জেরেই সমস্যা বেড়েছে। এমনকী শহরের ১৬, ১৭ ও ১৮ ওয়ার্ডে দীর্ঘদিন ধরে জঞ্জাল জমে থাকে। তার জেরে বাড়ছে মশা-মাছির উপদ্রব।

পুর কর্তৃপক্ষ এই সব অভিযোগ মানতে নারাজ। তাঁদের দাবি, ডেঙ্গি প্রতিরোধে উত্তরপাড়ায় ব্যবস্থা নেওয়া হচ্ছে। ছড়ানো হচ্ছে মশা মারার তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন