Fire

শিবপুরের ফোর্ট উইলিয়াম চটকলে বিধ্বংসী আগুন

আগুন নেভানোর পর্যাপ্ত কোনও উপকরণই ছিল না। যে ব্যবস্থাগুলো ছিল সেগুলোও ঠিকঠাক কাজ করেনি বলে অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২০ ২১:৫৬
Share:

শিবপুরের চটকলে বিধ্বংসী আগুন। নিজস্ব চিত্র।

বিধ্বংসী আগুনে ভস্মীভূত হয়ে গেল হাওড়ায় শিবপুরের ফোর্ট উইলিয়াম চটকল এবং সংলগ্ন একটি গুদাম। গুদামে মজুত করা বিপুল পরিমাণ পাট পুড়ে ছাই হয়ে গিয়েছে। দমকলের ৪টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। দমকলের প্রাথমিক অনুমান, শর্টসার্কিট থেকে আগুন লাগে। চটকলে পর্যাপ্ত অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না বলেও অভিযোগ।

Advertisement

সন্ধ্যা ৬টা নাগাদ আগুন লাগে চটকলে। সেখান থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে পাশের গুদামে। আগুন দেখতে পেয়ে কারখানার কর্মীরা তা প্রথমে নেভানোর চেষ্টা করেন। কিন্তু আগুন নেভানোর পর্যাপ্ত কোনও উপকরণই ছিল না। যে ব্যবস্থাগুলো ছিল সেগুলোও ঠিকঠাক কাজ করেনি বলে অভিযোগ। আগুন লাগার খবর পেয়ে দমকল পৌঁছয়। প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন দমকলকর্মীরা। আগুনে কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে। অভিযোগ, আগুনের খবর সংগ্রহ করতে গেলে সংবাদমাধ্যমের কর্মীদের বাধা দেন মিল কর্তৃপক্ষের লোকজন।

চটকল এবং গুদামে পর্যাপ্ত অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না বলে জানা গিয়েছে। অভিযোগ, মিলের ভিতরে জলের রিজার্ভার থাকলেও তার পাম্প কাজ করছিল না। ফলে মিলের কর্মীরা নিজেরা আগুন নেভানোর কাজে হাত লাগাতে পারেননি। যার ফলে মিলের চার হাজার বর্গফুটের গুদামে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

Advertisement

প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ মজুত থাকলেও কেন আগুন নেভানোর পর্যাপ্ত ব্যবস্থা ছিল না তা খতিয়ে দেখছে দমকল আধিকারিকরা। ফায়ার লাইসেন্স ছিল কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন