নয়া গার্ড ট্রাফিক মুম্বই রোডে

জাতীয় সড়ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, হাওড়া জেলায় মুম্বই রোডের পাশে বাগনান, উলুবেড়িয়া এবং ধুলাগড়ে তিনটি ট্রাফিক গার্ড রয়েছে।

Advertisement

নুরুল আবসার

উলুবেড়িয়া শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ ০১:৪৪
Share:

যানজট এড়াতে ডোমজু়ড়ের নিবড়ায় মুম্বই রোডে নতুন একটি ট্রাফিক গার্ড চালু র পরিকল্পনা করছে হাওড়া জেলা প্রশাসন। চলছে জমি খোঁজার কাজ। সেখান থেকে হাওড়ার আলমপুর থেকে হুগলির ডানকুনি পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

Advertisement

জাতীয় সড়ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, হাওড়া জেলায় মুম্বই রোডের পাশে বাগনান, উলুবেড়িয়া এবং ধুলাগড়ে তিনটি ট্রাফিক গার্ড রয়েছে। কোলাঘাট থেকে বাগনান পর্যন্ত মুম্বই রোড বাগনান ট্র্যাফিক গার্ডের অন্তর্গত। উলুবেড়িয়া থেকে রানিহাটি পর্যন্ত অংশটি উলুবেড়িয়া এবং রানিহাটি থেকে ধুলাগড়ি পর্যন্ত অংশটি ধুলাগড়ি ট্রাফিক গার্ডের অধীনে রয়েছে।

ধুলাগড়ি থেকে ডানকুনি পর্যন্ত রাস্তায় ট্রাফিক গার্ড না থাকায় যান নিয়ন্ত্রণের আলাদা কোনও ব্যবস্থা নেই। যদিও ওই মুম্বই রোডের ওই অংশটুকুর দু’পাশই ঘনবসতিপূর্ণ। রয়েছে অনেকগুলি কারখানা। সুষ্ঠু যান নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকায় এই জায়গাটিতে যানজট হয়। ডোমজুড় থানার পুলিশ এবং হাওড়া কমিশনারটের পক্ষ থেকে বিক্ষিপ্তভাবে ওই এলাকাগুলিতে যান নিয়ন্ত্রণ করা হয়।

Advertisement

নিবড়ার কাছে এসে মুম্বই রোড আবার কোনা এক্সপ্রেসওয়ের সঙ্গে মিশেছে। মুম্বই রোডের এই অংশ দিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য ভিভিআইপি-রা এই রাস্তা ধরেই বিমানবন্দরে যান। মেদিনীপুর, হুগলি এবং বর্ধমান যেতে হলেও তাঁরা মুম্বই রোডের এই অংশ ব্যবহার করেন। হাওড়া গ্রামীণ জেলা পুলিশের কর্তাদের আশা, নিবড়ার ট্রাফিক গার্ড তৈরি হলে ভিভিআইপিদের নিরাপত্তা অনেক বেশি সুরক্ষিত থাকবে।

হাওড়া (গ্রামীণ) জেলা পুলিশ সুপার গৌরব শর্মা জানান, জাতীয় সড়ক সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে ট্রাফিক গার্ডটি করা হবে। খুব শীঘ্র কাজ শুরু হবে। এই কাজ হলে যানজট সমস্যার সমাধান হবে বলেই আশাবাদী তিনি।

কয়েক মাস আগে পানিয়াড়ায় হাওড়া (গ্রামীণ) জেলা পুলিশের সদর দফতরের এক অনুষ্ঠানে রাজ্য পুলিশকর্তাদের উপস্থিতিতেই সেচমন্ত্রী তথা ডোমজুড়ের বিধায়ক রাজীব বন্দ্যোপাধ্যায় ধূলাগড়ি থেকে ডানকুনির মধ্যবর্তী জায়গায় একটি ট্রাফিক গার্ড তৈরির অনুরোধ জানিয়েছিলেন। জেলা পুলিশের উদ্যোগে সেই প্রস্তাব দ্রুত বাস্তবায়িত হচ্ছে শুনে সেচমন্ত্রী বলেন, ‘‘কে করছে এটা বড় কথা নয়। এটা যে হচ্ছে, সেটাই বড় খবর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন