ভাইদের জন্য তৈরি কন্যাশ্রী ও বাহুবলী

ভাইফোঁটার আগের দিন, শুক্রবার সকাল থেকেই হুগলি ও হাওড়ার মিষ্টির দোকানগুলিতে লম্বা লাইন ছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৭ ০২:২৫
Share:

ভিড়: পান্ডুয়া (বাঁ দিকে) ও উলুবেড়িয়ায় মিষ্টির দোকানে ভিড়। নিজস্ব চিত্র

পাড়ার দোকানে দাদার জন্য মিষ্টি কিনতে গিয়েছিল চুঁচুড়ার খাদিনা মোড়ের নবম শ্রেণির অয়ন্তিকা। দোকানের শোকেসের দিকে তাকাতেই তার চোখ আটকে গেল ‘কন্যাশ্রী’র দিকে।

Advertisement

খাদিনা মোড়ের কাছে একটি মিষ্টির দোকানে দেদার বিকোচ্ছে নরম পাকের ক‌ন্যাশ্রী সন্দেশ। ওই দোকানের কর্তা স্নেহাশিস দাস জানান, সন্দেশের ধারে দুধের ক্রিম নকশা করে সেঁটে দেওয়া হচ্ছে। তার উপরে কাজু-কিসমিস সাজিয়ে এই মিষ্টি তৈরি হয়েছে। তাঁর কথায়, কন্যাশ্রী একটি জনপ্রিয় প্রকল্প। তাই এই সন্দেশ তৈরি করা হয়েছে। দাম ৫০ টাকা। এর পাশাপাশি রয়েছে বাহুবলী ২ মিষ্টি। ওই সিনেমায় দেখানো মিষ্টির আদলে তৈরি সন্দেশও বিকোচ্ছে ৫০ টাকা করে।

ভাইফোঁটার আগের দিন, শুক্রবার সকাল থেকেই হুগলি ও হাওড়ার মিষ্টির দোকানগুলিতে লম্বা লাইন ছিল। দোকানিরা জানিয়েছেন, গোড়ার দিকে জিএসটি-র গুঁতোয় কিছুটা সমস্যায় হলেও এখন অনেকটাই সামলানো গিয়েছে। কেউ দাবি করলেন, পরিস্থিতি সামলাতে লাভের অঙ্ক কিছুটা কমানো হয়েছে। আবার কেউ জানাচ্ছেন, জিএসটি নিয়ে এখনই কোনও মাথাব্যথা নেই।

Advertisement

রিষড়ার ফেলু মোদক ক্রেতাদের হাতে প্রথমেই মিষ্টির তালিকা ধরিয়ে দিচ্ছে। সেটি দেখেশুনে পছন্দসই ‘আইটেমে’ টিক দিলেই হল। কর্ণধার অমিতাভ দে বলছেন, ‘‘জিএসটি গুণতে হওয়ায় এ বার অনলাইনে মিষ্টির বাজার মন্দা।’’ তিনি জানান, বাঙালির চিরাচরিত মিষ্টি ছাড়াও রয়েছে সুগার-ফ্রি মিষ্টি, কা‌লোজামের রস দিয়ে নীলকান্ত সন্দেশ, আমের প্রলেপ দেওয়া ম্যাঙ্গো মোহিনী সন্দেশ। স্ট্রবেরির মিশ্রণে তৈরি সন্দেশ থাকছে টিউলিপ ফুলের আদলে। বেকড রসগোল্লার পাশাপাশি হাজির বেকড মাল‌াই চমচম, ছানার কেক।

আরামবাগের মিষ্টির দোকানগুলিতে বিক্রি হচ্ছে কলকে ফুল, পান প্রভৃতির আদলে তৈরি সন্দেশ। দোলন চাঁপা, কোকো মিষ্টিও ভালই বিকোচ্ছে। পান্ডুয়ার একটি দোকানে অমৃতকলস ও মধুমালতি মিষ্টি কিনতে ক্রেতাদের আগ্রহ দেখা গিয়েছে। ওই দোকানের মালিক বিশ্বজিৎ পাল জানান, জিএসটি-র জন্য এ বার মিষ্টির দাম কিছুটা বেড়েছে।

গ্রামীণ হাওড়ার বাগনান, উলুবেড়িয়া, আমতা, ডোমজুড়, বড়গাছিয়া, আন্দুল-সহ বিভিন্ন এলাকার মিষ্টির দোকানেও ছিল ভিড়। বাগনান স্টেশন রোডের একটি নামী মিষ্টির দোকানে দেদার বিকোচ্ছে ভাইফেঁাটা স্পেশ্যাল লর্ড চমচম। দাম একটি ১২ টাকা। ওটি রোডের পাশে খাদিনান মোড়ে একটি মিষ্টির দোকানে বিক্রি হচ্ছে ‘গিফট আইটেম।’ একটি সুদৃশ্য প্যাকেটে করে পাঁচ রকম মিষ্টি থাকছে সেখানে। দাম ৬৫০ টাকা। এছাড়াও রয়েছে মিক্সড ফ্রুট চেস। ছোট্ট প্লাস্টিকের কাপে বেদানা, কাজু-সহ কয়েকটি ফল ক্ষীরের মধ্যে ডুবিয়ে রাখা রয়েছে। ভাইফোঁটার জন্য বিশেষ ভাবে তৈরি এই মিষ্টির একটি ৬০ টাকা।

উলুবেড়িয়া স্টেশন রোডের একটি দোকানে নজর কেড়েছে চিত্রকূট। ভাজা ছানাকে চৌকো করে কেটে বাহারি রঙে সাজানো হয়েছে। উলুবেড়িয়া ও আমতার ল্যাংচা, বাগনানের মাখা সন্দেশ, জগৎবল্লভপুরের কাঁচাগোল্লার খ্যাতি দীর্ঘদিনের। চিরচারিত এই মিষ্টিগুলির বিক্রিও এ বার বেশ ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন