নোটবন্দির বর্ষপূর্তি, বিক্ষোভ

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ ০১:৪৮
Share:

বিক্ষোভ: নোট বাতিলের প্রতিবাদে মিছিল তৃণমূলের। মগরার কালীতলা থেকে ত্রিবেণি বাসস্ট্যান্ড পর্যন্ত এই মিছিলে মহিলাদের যোগদান ছিল নজরে পড়ার মতো। ছবি: তাপস ঘোষ

নোটবন্দির বিরুদ্ধে দলের পূর্বনির্ধারিত কর্মসূচি। কিন্তু সেটা তো খাতায়-কলমে। আসল তাগিদ ছিল, মুকুল রায়ের বিজেপিতে যোগদান যে দলের জেলা সংগঠনে কোনও প্রভাব ফেলেনি সেটি প্রমাণ করা। সেই লক্ষ্যেই বুধবার হাওড়া ও হুগলিতে কোমর বেঁধে নামে তৃণমূল। বিভিন্ন বিক্ষোভ মিছিলে তৃণমূলের মহিলা কর্মীদের উপস্থিতি ছিল নজরকাড়া।

Advertisement

এ দিন বিকেলে উলুবেড়িয়া, বাগনান, শ্যামপুর, আমতা, সাঁকরাইল, উদয়নারায়ণপুর, ডোমজুড় সর্বত্র প্রতিবাদ মিছিল বের হয়। ডোমজুড়ের বাঁকড়ায় বিধায়ক রাজীব বন্দ্যোপাধ্যায়, বাগনানে রাজা সেন, উলুবেড়িয়ায় প‌ুলক রায়, উদয়নারায়ণপুরে সমীর পাঁজা, শ্যামপুরে কালীপদ মণ্ডল, পাঁচলায় গুলশন মল্লিকের নেতৃত্বে মিছিল হয়। মিছিল শেষে হয় পথসভা। ডোমজুড় থানার সামনে থেকে ব্লক অফিস পর্যন্ত মিছিল হয়। ডোমজুড় থানার সামনে হয় মানববন্ধন। নেতৃত্বে ছিলেন ডোমজুড় পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর চট্টোপাধ্যায়।

উলুবেড়িয়ার সাংসদ সুলতান আহমেদ প্রয়াত হয়েছেন। জেলা প্রশাসন সূত্রে খবর, মাস কয়েকের মধ্যে সেই আসনে উপনির্বাচন হতে পারে। সম্প্রতি শ্যামপুরে এসে বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয় দলীয় বৈঠকে জানিয়ে দিয়েছেন, এই আসনকে এ বার তারা ‘পাখির চোখ’ করেছেন। তার জন্য ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে স্থানীয় বিজেপি। এই পরিস্থিতিতে এলাকার সংগঠন ধরে রাখতে কর্মীদের রাস্তায় নামানোয় জোর দিয়েছে তৃণমূল। বিষয়টি কার্যত মেনে নিয়ে হাওড়া (গ্রামীণ) জেলা তৃণমূল সভাপতি তথা উলুবেড়িয়া দক্ষিণের বিধায়ক পুলক রায় বলেন, ‘‘বুধবারের মিছিলে বিপুল জনসমাগম প্রমাণ করেছে হাওড়া জেলায় মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া অন্য কারও অস্তিত্ব নেই।’’

Advertisement

হুগলির বিভিন্ন এলাকাতেও পথে নেমেছিল তৃণমূল। নওগাঁ থেকে বৈদ্যবাটি চৌমাথা পর্যন্ত মিছিল করে তৃণমূল। কোন্নগরের কানাইপুরেও মিছিল হয়। এ দিন বিকেলে পান্ডুয়ার কলবাজার থেকে তৃণমূলের একটি মিছিল যায় কাকলিতলা পর্যন্ত। মিছিল হয় মগরার কালীতলা থেকে ত্রিবেণী বাসস্ট্যান্ড পর্যন্ত।

শুধু তৃণমূল নয়, এ দিন নোটবন্দির প্রতিবাদে দুই জেলাতেই পথে নেমেছিল কংগ্রেস ও বামেরাও। সন্ধ্যায় শ্রীরামপুরের বটতলায় সভা করে কংগ্রেস। ছিলেন রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য ও বিরোধী দলনেতা আব্দুল মান্নান। সভার পরে হয় মোমবাতি মিছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন