Farm Bill

হেই সামালো ধান হো...

কেন্দ্রের কৃষি বিলের প্রতিবাদ নেমে এল পথে। ঘোষণামতো শুক্রবার হাওড়া এবং হুগলিতে বিভিন্ন অ-বিজেপি দল পথে নামল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২০ ০৪:২২
Share:

কৃষি বিলের প্রতিবাদে শুক্রবার বাম ও কংগ্রেসের কৃষক সংগঠনগুলির ডাকে বিক্ষোভ মিছিল উলুবেড়িয়ায়। ছবি: সুব্রত জানা।

...কাস্তেটা দাও শান হো।

Advertisement

কেন্দ্রের কৃষি বিলের প্রতিবাদ নেমে এল পথে। ঘোষণামতো শুক্রবার হাওড়া এবং হুগলিতে বিভিন্ন অ-বিজেপি দল পথে নামল। কোথাও জাতীয় সড়ক অবরোধ হল। কোথাও মিছিল-সভা। রাজপথে টায়ার জ্বালল। কোথাও কৃষি বিলের বিরোধিতার সঙ্গে শ্রম আইন সংশোধনের নিন্দা করা হল। বিকেলে হাওড়ার উলুবেড়িয়ার নিমদিঘিতে এক ঘণ্টার অবরোধে স্তব্ধ হয়ে যায় মুম্বই রোড। বামেদের ডাকা এই কর্মসূচিতে কংগ্রেসও যোগ দেয়। মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নেতাদের মধ্যে ছিলেন সিপিএমের শ্রীদীপ ভট্টাচার্য, সাবিরুদ্দিন মোল্লা, ফরওয়ার্ড ব্লকের অসিতবরণ সাউ, ফরিদ মোল্লা, কংগ্রেস বিধায়ক অসিত মিত্র প্রমুখ। রাস্তার পাশে মঞ্চে নেতারা কৃষি বিলের বিরোধিতায় বক্তব্য পেশ করেন। আগামী বছর রাজ্যে বিধানসভা ভোট। তাকে কেন্দ্র করে বাম-কংগ্রেসের জোট প্রক্রিয়ার বাতাবরণ তৈরি হয়েছে। এই কর্মসূচি ঘিরে উৎসাহ এবং ভিড়ে দু’পক্ষের নেতারা খুশি। বর্ষীয়ান কংগ্রেস বিধায়ক অসিতবাবু সরাসরিই বললেন, ‘‘বাম-কংগ্রেস আরও কাছাকাছি এল।’’ সিপিএমের জেলা সম্পাদক বিপ্লব মজুমদার বলেন, ‘‘মানুষ যে নয়া কৃষি বিলে কতটা ক্ষিপ্ত, এই কর্মসূচির সফল রূপায়ণ তার প্রমাণ।’’

দুপুরে হুগলির সিঙ্গুরের রতনপুরে কংগ্রেস এবং সিপিএমের কৃষকসভার ডাকে মিনিট চল্লিশ দুর্গাপুর এক্সপ্রেসওয়ে অবরোধ করা হয়। তার আগে মঞ্চ বেঁধে সভা হয়। সিপিএমের কৃষকসভার জেলা সম্পাদক ভক্তরাম পান বলেন, ‘‘কৃষককে কর্পোরেটের গোলামে পরিণত করার চেষ্টা চলছে। মানুষ এই প্রতিবাদের মাধ্যমে বুঝিয়ে দিচ্ছেন, কেন্দ্রীয় সরকার কতটা জনবিরোধী পদক্ষেপ করছে।’’ সকালে আরামবাগ শহরের নেতাজি স্কোয়ারে বাম-কংগ্রেস অবরোধ করে। রাস্তায় টায়ার জ্বালিয়ে দেওয়া হয়। মহকুমার বিভিন্ন প্রান্ত থেকে বাসে চেপে আন্দোলনকারীরা আরামবাগের জুবিলি পার্কে জড়ো হন। সেখান থেকে নেতাজি স্কোয়ার পর্যন্ত মিছিল হয়। সকালে শ্রীরামপুরের মাহেশে এবং বিকেলে রিষড়ায় জিটি রোড অবরোধ করে সিপিআই। বিক্ষোভ-সভা হয়। কৃষি বিলের পাশাপাশি শ্রম আইনের বিরোধিতায় সরব হন আন্দোলনকারীরা। দলের নেতা দেবাশিস দত্ত, সুবীর মুখোপাধ্যায়, জেলা সম্পাদক তিমিরবরণ ভট্টাচার্যেরা বিক্ষোভে শামিল হন। কৃষি বিল বাতিলের দাবিতে সকালে পোলবার আলিনগরে চুঁচুড়া-তারকেশ্বর এবং চুঁচুড়া-হরিপাল রাস্তা অবরোধ করে সিপিআই (এমএল) লিবারেশন। ব্যান্ডেল মোড়ে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখায় সিপিএম। দাদপুরের মহেশ্বরপুর থেকে পুঁইনান হাটত‌লা পর্যন্ত মিছিল করে কংগ্রেস। সেখানে সভাও হয়। রিষড়ার মোড়পুকুর বাজারে কংগ্রেস এবং বামেরা বিক্ষোভ-সভা করে। হুগলিতে তৃণমূলও পথে নামে। ধনেখালির হাড়পুর থেকে কলেজ মোড় পর্যন্ত তারা মিছিল করে। জেলা তৃণমূল সভাপতি দিলীপ যাদব, দলের স্থানীয় বিধায়ক অসীমা পাত্র প্রমুখ ওই কর্মসূচিতে যোগ দেন।

Advertisement

বিজেপি বিরোধীদের এই কর্মসূচিকে কটাক্ষ করছে। তাদের অভিযোগ, কৃষি বিলে চাষির স্বার্থরক্ষার কথা বলা হয়েছে। মানুষকে ভুল বোঝাতে বিরোধীরা রাস্তায় ‌নামছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন