থমকে বাকসাড়া উড়ালপুল

সাঁতরাগাছি স্টেশনের আগে যে লেভেল ক্রসিং পড়ে, সেটি বাকসাড়া বাজার গেট বলেই পরিচিত। রেলের ভাষায় সেটি সাঁতরাগাছি লেভেল ক্রসিং নম্বর ৬।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ০১:৫৭
Share:

রাজ্য পূর্ত দফতর জমি না দেওয়ায় আটকে গেল বাকসাড়া উড়ালপুল তৈরির কাজ। এর জেরে এলাকার দীর্ঘ দিনের সমস্যা মেটার সম্ভাবনাও থমকে দাঁড়িয়েছে। পূর্ত দফতরের বক্তব্য, রেল যে জায়গা দিয়ে উড়ালপুল বানাতে চাইছে, সেখান থেকে কোনা এক্সপ্রেসওয়ের দূরত্ব মাত্র ১০০ মিটার। তাই এ ক্ষেত্রে উড়ালপুলের অ্যাপ্রোচ রোড তৈরিতে সমস্যা রয়েছে। তা ছাড়া, ওই এলাকায় অনেক বসতবাড়ি থাকায় সেখানে সেতুর অ্যাপ্রোচ রোড করা সম্ভব নয়।

Advertisement

সাঁতরাগাছি স্টেশনের আগে যে লেভেল ক্রসিং পড়ে, সেটি বাকসাড়া বাজার গেট বলেই পরিচিত। রেলের ভাষায় সেটি সাঁতরাগাছি লেভেল ক্রসিং নম্বর ৬। দক্ষিণ-পূর্ব রেল সূত্রে খবর, ওই গেট নিয়ে এলাকার বাসিন্দাদের ক্ষোভ দীর্ঘ দিনের। কারণ হাওড়া থেকে আসা ট্রেন ও সাঁতরাগাছি থেকে ছাড়া ট্রেন সারা দিন ধরে এই লেভেল ক্রসিং দিয়ে যায়। এক বার লেভেল ক্রসিংয়ের গেট পড়ে গেলে তা খুলতে আধঘণ্টা লাগে। এ ছাড়াও রয়েছে শালিমার থেকে ছাড়া দূরপাল্লার ট্রেনগুলি।

দক্ষিণ-পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, সাঁতরাগাছিকে অন্যতম টার্মিনাল স্টেশন হিসেবে গড়ে তোলার কাজ চলছে। প্ল্যাটফর্ম বাড়ানো থেকে শুরু করে চলছে যাত্রী পরিষেবা উন্নত করার কাজ। একই সঙ্গে শালিমার স্টেশনেরও আধুনিকীকরণ হচ্ছে। তাই স্বাভাবিক ভাবেই এই স্টেশনগুলির মাঝের লেভেল ক্রসিংগুলির গুরুত্ব বাড়ছে। তাই মানুষের দুর্ভোগের কথা ভেবে রেল চাইছে ধাপে ধাপে প্রতিটি লেভেল ক্রসিংয়ে উড়ালপুল করে সমস্যা মেটানোর। এই কারণেই প্রথমে বাকসাড়া গেটে উড়ালপুল করার পরিকল্পনা করা হয়।

Advertisement

দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ অফিসার সঞ্জয় ঘোষ বলেন, ‘‘বাকসাড়া বাজার লেভেল ক্রসিংয়ে উড়ালপুল করার অনুমোদন রেল মন্ত্রক আগেই দিয়েছে। রেল দু’পাশের অ্যাপ্রোচ রোড তৈরির জন্য রাজ্য পূর্ত দফতরকে জানিয়েছিল। কিন্তু পূর্ত দফতর সেখানে জায়গা দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে। তাই প্রকল্পটি রূপায়ণ করা যাচ্ছে না।’’

রেলের আধিকারিকদের বক্তব্য, শুধু বাকসাড়া গেটে নয়, ধাপে ধাপে অন্য লেভেল ক্রসিংগুলিতেও যাতে উড়ালপুল তৈরি করা যায় সেই পরিকল্পনা রয়েছে। কারণ, আগামী দিনে সাঁতরাগাছি ও শালিমার স্টেশনে ট্রেন বাড়লে সমস্যা আরও বাড়বে।

সম্প্রতি কোনা এক্সপ্রেসওয়ের পাশ দিয়ে পূর্ত দফতর একটি এলিভেটেড করিডর করার পরিকল্পনা করেছে। সেই সিদ্ধান্ত হয়েছে বাকসাড়া গেটে উড়ালপুল নিয়ে পূর্ত দফতরের মতামত দেওয়ার পর। রেলের বক্তব্য, পূর্ত দফতর এখন চাইলে ওই এলিভেটেড করিডর থেকে অ্যাপ্রোচ রোড বের করে বাকসাড়া গেট উড়ালপুলের সঙ্গে জুড়তে পারে। সে ক্ষেত্রে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তাই পূর্ত দফতরের পক্ষ থেকে এ ব্যাপারে মতামত পেলেই ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ত দফতরের এক আধিকারিক বলেন, ‘‘এলিভেটেড করিডর থেকে বাকসাড়া গেট উড়ালপুলের অ্যাপ্রোচ রোড করা যায় কি না, তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। প্রযুক্তিগত দিকগুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।’’ পূর্ত মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, ‘‘ঠিক কী পরিস্থিতিতে এই সিদ্ধান্ত হয়েছে, তা খোঁজ নিয়ে দেখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন