বামেরা ব্যস্ত পদযাত্রায়, তৃণমূল দেওয়াল লিখনে

রবিবার সকালে সাবিরুদ্দিন শ্যামপুরের প্রত্যন্ত গ্রাম মাতাপাড়ায় পদযাত্রা করেন। বিকেলে চলে যান বাউড়িয়ার ময়লাপুকুরে। সেখানে স্থানীয় ফুটবল প্রতিযোগিতার মাঠে খেলোয়াড়দের সঙ্গে করমর্দন করেন। কিছুক্ষণ খেলাও দেখেন।

Advertisement

নুরুল আবসার

উলুবেড়িয়া শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৮ ০২:৩৬
Share:

ফুটবল মাঠে বাম প্রার্থী। নিজস্ব চিত্র

প্রার্থী হিসেবে নাম ঘোষণা হওয়ার পর থেকেই মাঠে নেমে পড়েছেন সিপিএমের সাবিরুদ্দিন মোল্লা। কখনও নিজে হাতে রং তুলি নিয়ে দেওয়াল লিখছেন। কখনও হাঁটছেন মিছিলে। রবিবারেও উলুবেড়িয়ার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘুরে ঘুরে প্রচার সারলেন তরুণ বাম প্রার্থী। অন্য দিকে, তৃণমূল আপাতত শুধু দেওয়াল লিখনেই নিজেদের সীমাবদ্ধ রেখেছে। বিজেপি এবং কংগ্রেসের প্রার্থী ঠিক না হলেও দুই দলের জেলা নেতারাই রবিবার নির্বাচন সংক্রান্ত আলোচনায় ব্যস্ত থাকলেন।

Advertisement

রবিবার সকালে সাবিরুদ্দিন শ্যামপুরের প্রত্যন্ত গ্রাম মাতাপাড়ায় পদযাত্রা করেন। বিকেলে চলে যান বাউড়িয়ার ময়লাপুকুরে। সেখানে স্থানীয় ফুটবল প্রতিযোগিতার মাঠে খেলোয়াড়দের সঙ্গে করমর্দন করেন। কিছুক্ষণ খেলাও দেখেন। সাবিরের কথায়, ‘‘প্রতিবছর এই প্রতিযোগিতায় উদ্যোক্তারা আমায় আমন্ত্রণ জানান। আমি আসি। তবে এবারের আসাটা একটু অন্যরকম। সামনেই নির্বাচন। ফুটবল মাঠ তো জনসংযোগের বড় জায়গা।’’ সন্ধ্যায় তিনি ফের চলে আসেন শ্যামপুরে। এখানে দেওড়া এলাকায় কর্মিসভায় যোগ দেন। সাবিরুদ্দিন জানান, তিনি ৮ জানুয়ারি মনোনয়নপত্র জমা করতে চান।

রবিবার উলুবেড়িয়ার তৃণমূল কর্মীরা দেওয়াল লিখনে ব্যস্ত ছিলেন। প্রয়াত সুলতান আহমেদের কলকাতার বাড়িতে শনিবার সন্ধ্যায় ববি হাকিমের নেতৃত্বে নির্বাচন সংক্রান্ত আলোচনায় বসেছিল তৃণমূল। সেখানে প্রার্থী সাজদা ছাড়াও হাওড়ার কয়েকজন বিধায়ক ও জেলা নেতারা ছিলেন। তৃণমূল সূত্রের খবর, ৪ জানুয়ারি পর্যন্ত প্রার্থী ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকবেন। তার পর ৫ জানুয়ারি তিনি মনোনয়ন পেশ করবেন। তারপরেই প্রার্থীকে নিয়ে পুরোদমে প্রচারে নামবে তৃণমূল। হাওড়া (গ্রামীণ) জেলা তৃণমূল সভাপতি পুলক রায় বলেন, ‘‘আমরা বসে নেই। রবিবার ছুটির দিনে কর্মীরা দেওয়াল লিখনের কাজ করেছেন। এটাও জনসংযোগের বড় মাধ্যম।’’

Advertisement

বিজেপির হাওড়া জেলা নেতৃত্বের আশা দু’ একদিনের মধ্যেই প্রার্থীর নাম ঘোষণা করা হবে। তার আগে কর্মীদের সঙ্গে সাংগঠনিক আলোচনা সেরে নিচ্ছেন তাঁরা। রবিবার বাগনানের কল্যাণপুরে দলীয় বৈঠক করে বিজেপি। দলের হাওড়া (গ্রামীণ) জেলা সভাপতি অনুপম মল্লিক বলেন, ‘‘আমরা রোজ কর্মীদের সঙ্গে আলোচনায় বসছি।

জেলা কংগ্রেস সভাপতি পলাশ ভাণ্ডারী বলেন, ‘‘নির্বাচন নিয়ে প্রদেশ নেতৃত্ব আমাদের মত জানতে চেয়েছিলেন। আমরা নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছি। প্রার্থী হিসেবে কয়েকজনের নামও ঠিক করেছি। প্রদেশ নেতৃত্ব যা নির্দেশ দেবেন সেই মোতাবেক কাজ হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন