বালির বস্তা ভাসিয়ে ডুবল উদয়নারায়ণপুর

সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, সোমবার ডিভিসি ১৮ হাজার কিউসেক জল ছেড়েছিল। মঙ্গলবার সেটি বেড়ে দাঁড়ায় ৮০ হাজার কিউসেক। বুধবার দুপুর ১১টা নাগাদ ফের ২ লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উদয়নারায়ণপুর শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৭ ০২:৩৭
Share:

ফাইল চিত্র।

আগে থেকে মজুত ছিল ৩০ হাজার বালির বস্তা। আলাদা করে রাখা ছিল ৩ হাজার ঘন ফুট বালি। কিন্তু কাজে এল না কিছুই।

Advertisement

ডিভিসির ছাড়া জলে বুধবার দুপুরে প্লাবিত হতে শুরু করেছে উদয়নারায়ণপুরের বিভিন্ন এলাকা। এর মধ্যেই বুধবার ফের নতুন করে জল ছেড়েছে ডিভিসি। ফলে নতুন করে ঘরছাড়া হয়েছেন অনেকে। জলের তোড়ে জয়পুরের ভাটোরা এবং ঘোড়াবেড়িয়া-চিৎনান পঞ্চায়েত এলাকায় মুণ্ডেশ্বরী নদীর উপরে তিনটি সাঁকো ভেঙে গিয়েছে।

উদয়নারায়ণপুর এবং আমতা ২ ব্লকের কিছু এলাকা দামোদরের ডান দিকে রয়েছে। পদ্ধতিগত কারণে নদীর ডান দিকে বাঁধ দেওয়া যায় না। তাই জল ঢোকা আটকাতে সেই এলাকাগুলিতে বালির বস্তা মজুত করা হয়েছিল। বন্যা নিয়ন্ত্রণের জন্য সোমবার আমতার সেচ বাংলোয় বৈঠক করেছিলেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। কিন্তু আগাম প্রস্তুতি সত্ত্বেও জল ঢোকা কেন আটকানো গেল না? সেচ দফতরের হাওড়া ডিভিশনের এক কর্তার দাবি, ডিভিসি এ বার এত বেশি জল ছেড়েছে যে তার মোকাবিলা সম্ভব হয়নি।

Advertisement

সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, সোমবার ডিভিসি ১৮ হাজার কিউসেক জল ছেড়েছিল। মঙ্গলবার সেটি বেড়ে দাঁড়ায় ৮০ হাজার কিউসেক। বুধবার দুপুর ১১টা নাগাদ ফের ২ লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি। এ দিন দুপুরে জলমগ্ন হয়ে গিয়েছে উদয়নারায়পুরের কুর্চি-শিবপুর, আরডিএ (রামপুর-আসন্ডা-ডিহিভুরসুট), হরালি এবং সিংটি পঞ্চায়েত এলাকা। সেচ দফতরের কর্তাদের আশঙ্কা, ডিভিসি বুধবার নতুন করে জল ছাড়ায় উদয়নারায়ণপুরের বাকি এলাকা এবং আমতা ২ ব্লকের কয়েকটি পঞ্চায়েতও ভাসতে পারে।

এ দিন দুপুরে উদয়নারায়ণপুরের টোকাপুরে গিয়ে দেখা যায়, অষ্টা ঘড়ুই এবং তাঁর স্ত্রী জবাদেবী সংসারের নানা জিনিস মাথায় নিয়ে জল ভেঙে স্থানীয় ত্রাণ শিবিরের দিকে যাচ্ছেন। অষ্টা জানালেন, তাঁর বাড়ি ডুবে গিয়েছে। ওই ত্রাণ শিবিরে গিয়ে দেখা গেল প্রিয়াঙ্কা ঘড়ুই নামে এক গৃহবধূ দুই শিশু সন্তানকে ভাত খাওয়াচ্ছেন। তিনি বললেন, ‘‘রান্না করতে করতে দেখলাম বাড়িতে জল ঢুকে গেল। তাই সব তুলে চলে এলাম।’’ উদয়নারায়ণপুরের বিধায়ক সমীর পাঁজা জানান, শুকনো খাবার, পানীয় জল, নৌকা, স্পিড বোট আসছে। উদয়নারায়ণপুরে ৪৯টি ত্রাণ শিবির খোলা হচ্ছে।

হাওড়ার দীপাঞ্চল বলে পরিচিত ভাটোরা এবং ঘোড়াবেড়িয়া-চিৎনান পঞ্চায়েত এলাকায় মুণ্ডেশ্বরী নদীতে পাকা সেতুর দাবি দীর্ঘদিনের। কিন্তু সেই দাবি পূরণ হয়নি। তিনটি বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত চলত। জলের তো়ড়ে তিনটি সাঁকোই ভেঙে গিয়েছে। মুণ্ডেশ্বরীতে জল বেড়ে যাওয়ায় ওই দুই পঞ্চায়েত এলাকার অনেক এলাকা ও রাস্তা ডুবে গিয়েছে।

আমতার কংগ্রেস বিধায়ক অসিত মিত্র এ দিন ত্রাণ বিলিতে যাতে দলবাজি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন