শুরুই হয়নি নিকাশির কাজ, ক্ষুব্ধ গ্রামবাসী

খাতায় কলমে জল নিকাশির কাজ শুরু হয়েছে মাস ছয় আগে। কিন্তু বাস্তবে তার চিহ্ন মাত্র নেই। গ্রামবাসীদের অভিযোগ, এখনও পর্যন্ত কোদালের কোপ বা এক ঝুড়ি মাটি পর্যন্ত পড়েনি। অথচ ৪ লক্ষ ৪১ হাজারেরও বেশি টাকা খরচ হয়েছে বলে বোর্ড লাগানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পান্ডুয়া শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৭ ০৩:১৪
Share:

পাল্টায়নি: এখানেই নালা হওয়া কথা ছিল। ছবি: সুশান্ত সরকার

খাতায় কলমে জল নিকাশির কাজ শুরু হয়েছে মাস ছয় আগে। কিন্তু বাস্তবে তার চিহ্ন মাত্র নেই। গ্রামবাসীদের অভিযোগ, এখনও পর্যন্ত কোদালের কোপ বা এক ঝুড়ি মাটি পর্যন্ত পড়েনি। অথচ ৪ লক্ষ ৪১ হাজারেরও বেশি টাকা খরচ হয়েছে বলে বোর্ড লাগানো হয়েছে। বিষয়টি নিয়ে গ্রামবাসীরা পান্ডুয়া ব্লক অফিস ও পঞ্চায়েত সমিতির দ্বারস্থ হয়েছেন।

Advertisement

ক্ষীরকুণ্ডি নামাজগ্রাম নিয়ালা পঞ্চায়েতের নিয়ালা পশ্চিম পাড়া বোড়োপুকুর থেকে ডিভিসি পাড় পর্যন্ত জল নিকাশির কাজ করার কথা ছিল। নিকাশি নালাটি প্রায় ৯০০ ফুট লম্বা ও ৬ ফুট চওড়া হওয়ার কথা। গ্রামবাসী শেখ আতাউর রহমান মণ্ডল, শেখ কুরবান, সাহেদা বিবিরা বলেন, ‘‘এই গ্রামে জল নিকাশির ব্যবস্থা নেই। সামান্য বৃষ্টি হলেই ঘরে ঘরে জল ঢুকে যায়। তাই গ্রামে নিকাশি নালা করার জন্য সরকারি টাকা এসেছিল। পঞ্চায়েত এখনও পর্যন্ত কোনও কাজই করেনি। শুধু খরচের হিসেবে ও কবে থেকে কাজ শুরু হয়েছে দেখিয়ে পুকুর পাড়ে একটি বোর্ড লাগিয়ে দিয়েছে। তাই দ্রুত শুরু করার দাবিতে গ্রামবাসীরা বিডিও এবং পঞ্চায়েত সমিতিতে লিখিত ভাবে আবেদন জানিয়েছে।’’ তাঁদের অভিযোগ, কাজ না করে পঞ্চায়েত টাকা নয়ছয় করেছে। এর পরেও কাজ না হলে তাঁরা মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন।

যদিও ওই গ্রামের তৃণমূল সদস্য শেখ মহিরউদ্দিন দাবি করেছেন, ‘‘প্রায় ২০ দিন ধরে গ্রামের নিকাশি নালা তৈরির কাজ আমরা করেছি। কাজ শেষ হওয়ার পরে পরে বোর্ড লাগিয়েছি।’’ অবশ্য ওই সদস্যের দাবির সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। পঞ্চায়েত প্রধান তৃণমুলের বেবি বাউল দাস বলেন, ‘‘সেখানে নিকাশি নালা করার কথা আছে জানি। কী হয়েছে খোঁজ নিয়ে দেখব।’’

Advertisement

পান্ডুয়ার বিডিও সমীরণ ভট্টাচার্য বলেন, ‘‘আমি নিয়ালা পশ্চিম পাড়ার জল নিকাশির ব্যাপারে গ্রামবাসীদের অভিযোগ পেয়েছি। তদন্ত করে দেখব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন