শ্রমিকের মৃত্যু, কারখানায় ক্ষোভ

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে,  দিল্লি রোডের ধারের ওই কারখানায় রেলের যন্ত্রাংশ তৈরি হয়। কুতুবুদ্দিন মঙ্গলবার ‘বি’ শিফটে (দুপুর ২টো থেকে রাত ১০টা) কাজে যোগ দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ডানকুনি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৭ ০২:৪২
Share:

বিক্ষোভ: কারখানার সামনে জটলা কর্মীদের। নিজস্ব চিত্র

কারখানায় কাজে গিয়ে অস্বাভাবিক মৃত্যু হল এক শ্রমিকের। মঙ্গলবার রাতে ডানকুনির মোল্লাবেড়ের ‘হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ নামে ওই কারখান‌ায় এই ঘটনার পরে কাজ বন্ধ করে মৃতের পরিবারের এক জনকে চাকরি এবং উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে দেহ আটকে বিক্ষোভ দেখান সহকর্মীরা। পুলিশ গিয়ে পরিস্থিতি সামলায়। বুধবার একই দাবিতে ফের কারখানার সামনে বিক্ষোভ হয়। মৃত শেখ কুতুবুদ্দিন (৪৫) মোল্লাবেড়েরই বাসিন্দা ছিলেন।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দিল্লি রোডের ধারের ওই কারখানায় রেলের যন্ত্রাংশ তৈরি হয়। কুতুবুদ্দিন মঙ্গলবার ‘বি’ শিফটে (দুপুর ২টো থেকে রাত ১০টা) কাজে যোগ দেন। শরীর খারাপ লাগছে বলে তিনি কারখানার এক কর্তাকে জানান। টিফিনের সময় পেরনোর পর থেকে তাঁকে পাওয়া যাচ্ছিল না। রাত ৮টা নাগাদ কারখানার এক জায়গায় তাঁকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। চিকিৎসক এসে মৃত ঘোষণা করেন। এর পরেই বিক্ষোভ শুরু হয়। শ্রমিকদের অভিযোগ, কারখানায় চিকিৎসার ব্যবস্থা নেই। শরীর খারাপ বলা সত্ত্বেও কুতুবুদ্দিনের চিকিৎসার বন্দোবস্ত না-করে তাঁকে দিয়ে কাজ করানো হয়।

শেষে শ্রমিকদের দাবি কর্তৃপক্ষ বিবেচনার আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহ ময়নাতদন্তে পাঠায় পুলিশ। বুধবার শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে ময়নাতদন্তের পরে শ্রমিকেরা কুতুবুদ্দিনের দেহ কারখানার সামনে নিয়ে আসেন। চাকরি এবং ক্ষতিপূরণের দাবি কর্তৃপক্ষ মানছেন না, এই অভিযোগে ফের বিক্ষোভ হয়।

Advertisement

কারখানার তৃণমূল প্রভাবিত শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র সভাপতি অন্বয় চট্টোপাধ্যায় বলেন, ‘‘কারখানা কর্তৃপক্ষ কেন ওই শ্রমিকের চিকিৎসার ব্যবস্থা করলেন না, বোধগম্য হল না। এমন ঘটনা যেন আর না ঘটে, কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া উচিত। চাকরি এবং ক্ষতিপূরণের দাবিও মানা হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন