তিন বছর পর সন্ধান খানাকুলের নিখোঁজ যুবতীর

প্রশাসন সূত্রের খবর, ওড়িশার কোরাপুট জেলার আইনি পরিষেবা কর্তৃপক্ষের (ডালসা) সচিব ললিতা মঞ্জরি পট্টনায়েক গত ১০ অক্টোবর বিশ্ব মানসিক প্রতিবন্ধকতা দিবস উপলক্ষে সেখানকার একটি হোমে যান।

Advertisement

 নিজস্ব সংবাদদাতা

শ্রীরামপুর শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৯ ০১:৫৫
Share:

প্র্তীকী ছবি

প্রায় তিন বছর আগে ‘নিখোঁজ’ হয়ে গিয়েছিলেন খানাকুলের এক যুবতী। কো‌নও ভাবে তিনি ওড়িশায় চলে গিয়েছে‌লেন। সম্প্রতি তাঁর পরিচয় জানতে পারেন সেখানকার সংশ্লিষ্ট দফতরের আধিকারিকরা। এর পরেই তাঁকে বাড়ি ফেরানোর তোড়জোড় শুরু হয়েছে।

Advertisement

প্রশাসন সূত্রের খবর, ওড়িশার কোরাপুট জেলার আইনি পরিষেবা কর্তৃপক্ষের (ডালসা) সচিব ললিতা মঞ্জরি পট্টনায়েক গত ১০ অক্টোবর বিশ্ব মানসিক প্রতিবন্ধকতা দিবস উপলক্ষে সেখানকার একটি হোমে যান। সেখানেই বছর ত্রিশের ওই যুবতীকে দেখেন। খোঁজ নিয়ে জানতে পারেন, মানসিক ভারসাম্যহীন অবস্থায় তাঁকে ওই হোমে নিয়ে যাওয়া হয়েছিল। চিকিৎসায় তিনি সুস্থ হয়ে ওঠেন। ডালসার সচিবের কাছে ওই যুবতী নিজের নাম বন্দনা পণ্ডিত বলে জানান। নিজের পরিচয়ের পাশাপাশি আত্মীয়স্বজন, গ্রামের কথা— সবই বলেন। কাগজে লিখেও দেন। তিনি জানান, খানাকুলের অরুন্ডা গ্রামে বাপের বাড়িতে তিনি থাকতে‌ন। তাঁর ৮ বছরের ছেলে রয়েছে।

এর পরেই ললিতাদেবী সেখানকার জেলা প্রশাসনের কাছে বিষয়টি জানান। গত বৃহস্পতিবার তিনি হুগলির ডালসার সচিব অনির্বাণ রায়ের সঙ্গে যোগাযোগ করেন। অনির্বাণবাবুর নির্দেশে ডালসার প্যারালিগাল ভলান্টিয়ার এবং খানাকুল থানার আধিকারিকরা নির্দিষ্ট ঠিকানায় গিয়ে দেখেন, মহিলা ঠিক তথ্যই দিয়েছেন। নথিপত্র মিলিয়ে দেখা হয়। বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য মঙ্গলবার তাঁর বাড়ির লোকজনকে হুগলির ডালসা কার্যালয়ে ডেকে পাঠানো হয়।

Advertisement

এ দিন বন্দনার ছেলে, মা পদ্মাদেবী এবং আরও এক আত্মীয় এখানে আসেন। মোবাইল ফোনে ভিডিয়ো কল করে বন্দনার সঙ্গে তাঁদের কথা বলিয়ে দেওয়া হয়।

ডালসা সূত্রের খবর, মোবাইলের ভিডিয়োতে দেখেই তাঁরা পরস্পরকে চিনতে পারেন। বেশ কিছুক্ষণ কথা হয়। অন্য আত্মীয় এবং প্রতিবেশীদের সম্পর্কেও খোঁজ নেন বন্দনা। ডালসার আধিকারিকদের কাছে বন্দনার বাড়ির লোকেরা জানান, মানসিক ভারসাম্য হারিয়ে ফেলায় তিনি মাঝেমধ্যে বাড়ি থেকে বেরিয়ে যেতেন। ফিরেও আসতেন। কিন্তু প্রায় তিন বছর আগে বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেননি। অনির্বাণবাবু জানান, ওই যুবতীকে নিজের পরিজনদের কাছে ফিরিয়ে আনার জন্য প্রশাসনিক পদ্ধতি অনুযায়ী চেষ্টা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন