পরিকাঠামো এগোচ্ছে জোর কদমে: মমতা

রাজ্যে পরিকাঠামো উন্নয়নের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে রবিবার মমতা বলেছেন, ২০১১ সালের তুলনায় প্রায় চার গুণ ব্যয় বেড়েছে রাজ্যে সরাসরি পরিকাঠামো নির্মাণে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১১ জুন ২০১৮ ০৩:০৬
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

রাজ্যে পরিকাঠামো উন্নয়নের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে রবিবার মমতা বলেছেন, ২০১১ সালের তুলনায় প্রায় চার গুণ ব্যয় বেড়েছে রাজ্যে সরাসরি পরিকাঠামো নির্মাণে। চলতি আর্থিক বর্ষে বাজেটে ২৫ হাজার ৭৫৫ কোটি টাকা মূলধনী ব্যয় বরাদ্দ করা হয়েছে। তার উপরে সম্প্রতি উড়ালপুল, গ্রাম এবং শহরের পানীয় জল, সড়ক, সেতু, বিদ্যুৎ, আবাসন, সেচ-সহ পরিকাঠামো নির্মাণের নতুন কিছু প্রকল্পে রাজ্য সরকার ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। মুখ্যমন্ত্রীর আশা, এতে রাজ্যে বিপুল বিনিয়োগের সুযোগ এবং কর্মসংস্থান তৈরি হবে।

Advertisement

বিরোধীরা অবশ্য সরকারের ঋণের বোঝা নিয়েই সরব। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর প্রশ্ন, ‘‘মুখ্যমন্ত্রী শ্বেতপত্র প্রকাশ করে জানান, এই ধারের টাকার উন্নয়নে বাংলার প্রতিটি মানুষের ভবিষ্যৎ আপনি কোন দিকে ঠেলছেন? শোধের সময় আপনি থাকবেন তো? নাকি মারা পড়বে শুধু বাংলার সাধারণ মানুষ?’’ সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর অভিযোগ, ‘‘রাজ্য রকেট গতিতে ঋণগ্রস্ত হচ্ছে। ১৯৪৭ থেকে ২০১১ সাল পর্যন্ত রাজ্যের যত ঋণ ছিল, তৃণমূল জমানার সাত বছরে তা দ্বিগুণ হয়েছে। পরিকাঠামোর নাম করে লুঠতরাজ চলছে!’’ আর বিজেপি-র কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিংহের কথায়, ‘‘এই সরকার ঋণ করে ঘি খাওয়ায় বিশ্বাসী। আর মুখ্যমন্ত্রী হয়তো ভাবছেন, পরের বার সরকারে ফিরতে না পারলেও ঋণ শোধের দায় পড়বে নতুন সরকারের ঘাড়ে। সুতরাং, ধার নিয়ে চিন্তা নেই!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন