Train Cancellation

শনি থেকে শিয়ালদহে বহু ট্রেন বাতিল, আপ-ডাউনে টানা চার দিন ভোগান্তির আশঙ্কা, কী বলছে রেল?

দমদম স্টেশনে শুক্রবার থেকে নন-ইন্টারলকিংয়ের কাজ চলবে। তাই বহু ট্রেন বাতিল করা হয়েছে। ট্রেন বাতিলের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে লোকাল ট্রেনের পাশাপাশি এক্সপ্রেস ট্রেনও রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০২
Share:

শনিবার থেকে অনেক ট্রেন বাতিল থাকবে শিয়ালদহ শাখায়। —ফাইল চিত্র।

শিয়ালদহ শাখায় বহু ট্রেন বাতিল করা হয়েছে। এর ফলে টানা চার দিন যাত্রীদের ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে ট্রেন বাতিলের কথা জানিয়েছে পূর্ব রেল। রেলের তরফে জানানো হয়েছে, আগামী ১ মার্চ থেকে ৪ মার্চ পর্যন্ত দমদম স্টেশনে নন-ইন্টারলকিংয়ের কাজ চলবে। এই সময়ের মধ্যে ট্রেন পরিষেবা আংশিক ব্যাহত হবে। বিভিন্ন ট্রেন পুরোপুরি বাতিল থাকবে শুধু শনিবার এবং রবিবার। নিরাপদ, সুরক্ষিত ট্রেন চলাচলের জন্য এই প্রক্রিয়া গুরুত্বপূর্ণ বলে দাবি করেছে রেল।

Advertisement

রেলের তরফে ট্রেন বাতিলের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে লোকাল ট্রেনের পাশাপাশি এক্সপ্রেস ট্রেনও রয়েছে। শিয়ালদহ থেকে রানাঘাট, হাবড়া, হাসনাবাদ, ডানকুনি, মধ্যমগ্রাম, দমদম ক্যান্টনমেন্ট, দত্তপুকুর, বারাসত, গোবরডাঙা, ব্যারাকপুর, নৈহাটি, বর্ধমান, কাটোয়া, বজবজ, ঠাকুরনগর এবং বনগাঁ পর্যন্ত আপ এবং ডাউন লাইনে যে ট্রেন চলাচল করে, শনিবার (২ মার্চ) তার একটি বড় অংশ বাতিল করা হয়েছে। ওই দিন চলবে না শিয়ালদহ-আসানসোল ইন্টারসিটি এক্সপ্রেস, শিয়ালদহ-সিউড়ি মেমু এক্সপ্রেস এবং শিয়ালদহ-জঙ্গিপুর রোড এক্সপ্রেস (আপ এবং ডাউন)।

রবিবার (৩ মার্চ) শিয়ালদহ শাখায় বাতিল থাকবে রানাঘাট, হাসনাবাদ, হাবড়া, ডানকুনি, গোবরডাঙা, দত্তপুকুর, নৈহাটি, ব্যারাকপুর, বর্ধমান এবং কাটোয়া লোকালের আপ এবং ডাউন ট্রেন। এ ছাড়া ওই দিন শিয়ালদহ-সিউড়ি মেমু এক্সপ্রেসটিও বাতিল করা হয়েছে।

Advertisement

শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চার দিন শিয়ালদহ শাখায় বিভিন্ন ট্রেনের সময় এবং গতিপথও পরিবর্তন করা হচ্ছে। বিশেষ পরিস্থিতিতে মহিলাদের জন্য নির্দিষ্ট ট্রেন সাধারণ ইএমইউ হিসাবে চালানো হবে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বনগাঁ-বারাসত লোকাল শিয়ালদহ পর্যন্ত চলবে। বনগাঁ-শিয়ালদহ লোকাল চলবে বারাসত পর্যন্ত। কল্যাণী সীমান্ত লোকাল কল্যাণী স্টেশন পর্যন্ত চলবে। শনিবার এবং রবিবার চক্ররেল পরিষেবাও বন্ধ রাখা হচ্ছে।

রেলের তরফে যাত্রীদের উদ্দেশে পরামর্শ, এই দু’দিন রেলযাত্রার পরিকল্পনা থাকলে আগে থেকে ট্রেন বাতিল রয়েছে কি না, তা জেনে নিতে হবে। ট্রেন বাতিলের তথ্য জানা যাবে নিকটবর্তী রেল স্টেশন কিংবা রেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন