Dilip Ghosh

Dilip Ghosh: মানুষ যে ভাষা শুনতে চান, তা-ই বলি: দিলীপ

শীর্ষ নেতৃত্বের সম্পর্কে একাধিক বার তির্যক মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন দিলীপবাবু। দলের ব্যর্থতার জন্য দায়ী করেছিলেন বল্গাহীন দলবদলকেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ০৭:২২
Share:

দিলীপ ঘোষ। ফাইল চিত্র।

দলের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বিরোধে নতুন মাত্রা যোগ করলেন দিলীপ ঘোষ। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব চিঠি দিয়ে তাঁকে মুখ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপবাবু বুধবার জানালেন, দলের ভাবমূর্তি নিয়ে ভাবার জন্য আলাদা লোক আছে। তিনি এ সব নিয়ে চিন্তিত নন!নিউ টাউনে প্রাতঃভ্রমণে বেরিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের চিঠি প্রসঙ্গে দিলীপবাবু এ দিন বলেন, ‘‘মানুষ আমায় বিরোধী নেতা বানিয়েছে। মানুষ যে ভাষায় কথা শুনতে চান, আমি সেই ভাষায় কথা বলি। আমি চিরকালই সংযত। যতটুকু দরকার, তার চেয়ে বেশি কথা বলি না।’’ দলের ভাবমূর্তি নষ্ট করার যে অভিযোগ উঠেছে, তাকেও আমল দিতে চাননি বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি। তাঁর সাফ কথা, ‘‘এ সব নিয়ে ভাবার জন্য দলে লোক আছে। আমার ভাবার প্রয়োজন নেই!’’ এই বিষয়ে চেষ্টা করেও দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের বক্তব্য জানা যায়নি।

Advertisement

দলের শীর্ষ নেতৃত্বের সম্পর্কে একাধিক বার তির্যক মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন দিলীপবাবু। দলের ব্যর্থতার জন্য দায়ী করেছিলেন বল্গাহীন দলবদলকেও। পাশাপাশি তাঁর প্রশ্ন ছিল দলের বর্তমান রাজ্য সভাপতির সাংগঠনিক অভিজ্ঞতা নিয়ে। এর পর থেকেই তাঁর বিরুদ্ধে দিল্লিতে একের পর এক নালিশ জমা পড়তে থাকে। কার্যত সেই অভিযোগকে মান্যতা দিয়েই প্রথমে বাইরের রাজ্যে কর্মসূচিভিত্তিক দায়িত্ব, পরে মুখ বন্ধের ফতোয়া জারি হয় দিলীপবাবুর বিরুদ্ধে। সেই পদক্ষেপ নিয়েই এ দিন আবার মুখ খুলেছেন দিলীপবাবু। তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের মন্তব্য, ‘‘উনি যা বলেন, তা শুনলে মনে হবে তৃণমূলের বিরুদ্ধে বলছেন। আসলে তিনি এই আওয়াজ তুলছেন দলবদলু, তৎকালদের বিরুদ্ধে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন