Mamata Banerjee

পরীক্ষার্থীদের ক্লাস চেয়ে চিঠি মমতাকে

অ্যারাথুন বৃহস্পতিবার জানান, করোনার দাপটে কয়েক মাস ধরে স্কুল বন্ধ থাকায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত ২০২১ সালের দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার্থীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ০৪:২৪
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি পিটিআই।

শুধু উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী বা অভিভাবকেরা নয়, আইসিএসই-র মতো দিল্লি বোর্ডের ছাত্রছাত্রীরাও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার প্র্যাক্টিক্যাল নিয়ে চিন্তিত। তাদের দুর্ভাবনা বিভিন্ন প্রজেক্ট ওয়ার্ক নিয়েও। এই অবস্থায় অন্তত দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার্থীরা যাতে ৪ জানুয়ারি থেকে স্কুলে যেতে পারে, তার অনুমতি চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছেন আইসিএসই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন। তিনি পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আবেদন জানিয়ে দিল্লিতে মুখ্য নির্বাচন কমিশনারকেও চিঠি দিয়েছেন। যাতে বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট প্রস্তুত করতে তাঁদের সুবিধা হয়।

Advertisement

অ্যারাথুন বৃহস্পতিবার জানান, করোনার দাপটে কয়েক মাস ধরে স্কুল বন্ধ থাকায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত ২০২১ সালের দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার্থীরা। অনলাইনে ক্লাস হলেও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্র্যাক্টিক্যাল ক্লাস হয়নি। ‘‘পড়ুয়ারা প্র্যাক্টিক্যালের ক্লাস না-করে কী ভাবে সেই পরীক্ষা দেবে? তাই মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছি,” বলেন আইসিএসই-সচিব। প্রজেক্ট ওয়ার্কের জন্যও ছাত্রছাত্রীদের স্কুলে আসা জরুরি বলে মনে করেন তিনি।

অ্যারাথুনের চিঠি প্রসঙ্গে প্রশ্ন করা হলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘এই বিষয়ে যা বলার মুখ্যমন্ত্রীই বলবেন।’’

Advertisement

মুখ্য নির্বাচন কমিশনারকে চিঠি লেখার কথা জানিয়ে অ্যারাথুন বলেন, “পশ্চিমবঙ্গে যদি এপ্রিল-মে মাসে নির্বাচন হয়, তার দিনক্ষণ জানতে পারলে আমরা সেই অনুযায়ী বোর্ড পরীক্ষার সূচি ফেলতে পারব এবং একটু আগে পরীক্ষার্থীদের তা জানিয়ে দিতে পারব। সে-ক্ষেত্রে তাদের কিছুটা হলেও সুবিধা হবে।” বিজ্ঞপ্তি জারি হয়নি, তবে দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা পিছিয়ে মে-জুনে হতে পারে বলেই মনে করছেন বোর্ড-সচিব।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও প্র্যাক্টিক্যাল ক্লাস না-হওয়ায় তাঁরাও চিন্তিত। তিনি বলেন, “উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে অন্তত কয়েক দিন স্কুলে গিয়ে প্র্যাক্টিক্যাল ক্লাস করতে পারলে ছাত্রছাত্রীদের সুবিধা হত।” উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছোচ্ছে কি না, জানতে চাওয়া হলে মহুয়াদেবী জানান, উচ্চ মাধ্যমিক হয় মাধ্যমিকের পরে। আগে মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশিত হোক। তার পরে উচ্চ মাধ্যমিক নিয়ে ভাবনাচিন্তা করা হবে। ‘‘উচ্চ মাধ্যমিকে ৫৬টি বিষয়। সঙ্গে আছে প্র্যাক্টিক্যাল পরীক্ষা। পরীক্ষার একটি দীর্ঘ প্রক্রিয়া থাকে। শুধু তো উচ্চ মাধ্যমিক নয়, উচ্চ মাধ্যমিকের সঙ্গে হয় একাদশ থেকে দ্বাদশে ওঠার পরীক্ষা। সেই পরীক্ষারও সূচি তৈরি করতে হবে। সব দিক বিবেচনা করে আমরা শিক্ষা দফতরের কাছে প্রস্তাব পাঠাব,” বলেন সংসদ-প্রধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন