Amit Shah

অনুব্রত-কন্যা গ্রেফতার হলে অমিত-পুত্র কেন নয়? বীরভূমে দাঁড়িয়ে প্রশ্ন তুললেন অভিষেক

মঙ্গলবার মুরারই চাতরা হাই স্কুল কলোনি খেলার মাঠে সভা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই মঞ্চ থেকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে নিশানা করেন তিনি। তাঁর পুত্রের গ্রেফতারি দাবি করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৮:৩৭
Share:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পুত্রের বিরুদ্ধে সুর চড়ালেন অভিষেক। গ্রাফিক: সনৎ সিংহ।

অনুব্রত-কন্যা সুকন্যা গ্রেফতার হলে, একই কারণে অমিত শাহের পুত্র গ্রেফতার হবে না কেন? এমনই প্রশ্ন তুলে আক্রমণ শানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার মুরারই চাতরা হাই স্কুল কলোনি খেলার মাঠে সভা করেন তিনি। সেই মঞ্চ থেকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে নিশানা করেন অভিষেক।

Advertisement

ঘটনাচক্রে সোমবার রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে কলকাতাতেই ছিলেন শাহ। আর অভিষেক ছিলেন অনুব্রত মণ্ডলের জেলা বীরভূমে। সেই সমীকরণকে নিজের আক্রমণে সাজিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়ালেন অভিষেক। তিনি বলেন, ‘‘বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। তাঁকে গ্রেফতার করে নিয়ে গিয়েছে দিল্লিতে। তদন্ত তদন্তের পথে চলবে, আমি কাউকে ডিফেন্ড করছি না। তাঁর মেয়ের ১৫০ গুণ সম্পত্তি বেড়েছে বলে সুকন্যা মণ্ডলকে গ্রেফতার করেছে। অমিত শাহের ছেলের তো ৮০ হাজার শতাংশ সম্পত্তি বেড়েছে। তা হলে কেন অমিত শাহের ছেলেকে গ্রেফতার করা হবে না? কেন অমিত শাহকে জিজ্ঞাসাবাদ করা হবে না?’’

উল্লেখ্য, গত বছর অগস্ট মাসের ১১ তারিখে গরু পাচার মামলায় বীরভূমের বাসভবন থেকে অনুব্রতকে গ্রেফতার করে সিবিআই। আর এ বছর ২৬ এপ্রিল দিল্লিতে ইডির জিজ্ঞাসাবাদের শেষে গ্রেফতার হন তাঁর কন্যা সুকন্যা। তাঁর বিরুদ্ধে আয়-বর্হিভূত সম্পত্তির অভিযোগ ছিল। সম্পত্তির পরিমাণ ১৫০ গুণ বেড়ে যাওয়াতেই তাঁকে বার বার তলব করেছিল ইডি। বার বার হাজিরা এড়িয়ে যাওয়ার পর ২৬ এপ্রিল ইডির দিল্লির অফিসে হাজির হলে তাঁকে গ্রেফতার করা হয়। ইতিমধ্যে ৭ মার্চ অনুব্রতকে তিহাড় জেলে নিয়ে যাওয়া হয়েছে। সুকন্যাও ওই তিহাড়েই রয়েছেন।

Advertisement

যে গরু চুরির মামলায় অনুব্রত গ্রেফতার হয়েছেন, সেই প্রসঙ্গ টেনে পাল্টা স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধেই আক্রমণ শানিয়েছেন অভিষেক। তিনি বলেন, ‘‘বাবুরা গরুচোর ধরতে বেরিয়েছে। ইডি বলছে, গরু চুরিতে প্রত্যক্ষ ও পরোক্ষে মদত দিয়েছে বিএসএফ। বিএসএফ কার অধীনে? অমিত শাহের অধীনে। ক্ষমতা আছে অমিত শাহকে ডেকে জিজ্ঞাসা করবে?’’ অভিষেকের প্রশ্ন, বিএসএফ কার অধীন? বিএসএফ স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে। দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর নাম কী? অমিত শাহ। তা হলে বিএসএফ গরু পাচার করে যে টাকা রোজগার করে, সেই টাকা অমিত শাহের যায় না তাঁর ছেলের কাছে যায়? কে প্রশ্ন করবে? কোনও সংবাদমাধ্যমের প্রতিনিধির বুকে পাটা আছে, মানুষের স্বার্থে বিজেপি নেতাদের এমন প্রশ্ন করবে?

এত দিন অনুব্রত বা সুকন্যার গ্রেফতারি নিয়ে কোনও মন্তব্য করেননি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। নিজের জনসংযোগ যাত্রার ১৫তম দিনে বীরভূমে প্রবেশ করে প্রথম সভাতেই অনুব্রত-সুকন্যার গ্রেফতারি নিয়ে প্রকাশ্যে মতামত জানালেন। সঙ্গে টানলেন স্বরাষ্ট্রমন্ত্রী-পুত্র জয় শাহের প্রসঙ্গও। তাঁর সম্পত্তি বৃদ্ধির পরিমাণ নিয়ে শুধু তৃণমূলই নয়, প্রায় সব বিরোধী দলই প্রশ্ন তুলেছে। কিন্তু মঙ্গলবার রাজনৈতিক জনসভা থেকে তাঁর গ্রেফতারির দাবিতে সরব হয়েছেন অভিষেক। অমিত-পুত্র জয় বর্তমানে ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বিসিসিআইয়ের সচিব পদে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন