১১৪৫টি গ্রুপ-এ পদ ফিরিয়ে নিচ্ছে রেল

রেলের আধিকারিকদের একাংশের অভিযোগ, ক্যাডার পুনর্গঠনের কথা বলে পদগুলি আপাতত ফেরানোর কথা বলা হলেও বাস্তবে আর্থিক দায় লাঘব করতে ওই পদগুলিকে অবলুপ্তির দিকেই ঠেলে দেওয়া হচ্ছে।

Advertisement

ফিরোজ ইসলাম

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৯ ০৩:৫৭
Share:

ছবি: সংগৃহীত।

বর্তমান পদ থেকে কাউকে ছাঁটাই করা হচ্ছে না। তবে ক্যাডার পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে গেজেটেড অফিসারদের ‘গ্রুপ-এ’ শ্রেণিতে ১১৪৫টি পদ ফিরিয়ে নিতে চলেছে রেল বোর্ড। এর ফলে দীর্ঘ মেয়াদে নিয়োগ সঙ্কুচিত হবে বলে আশঙ্কা করছেন রেলের বহু আধিকারিক।

Advertisement

এই আশঙ্কার মধ্যেই সারা দেশে রেলের বিভিন্ন জ়োন-সহ নিজস্ব উৎপাদক ইউনিটগুলিতে অবিলম্বে ৭০৫টি পদ ‘সারেন্ডার’ করার, অর্থাৎ ফিরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রেল বোর্ডকে। রেলের অ্যাকাউন্টস, পার্সোনেল, ট্র্যাফিক, স্টোর, সিগন্যাল এবং ইঞ্জিনিয়ারিং সার্ভিসের বিভিন্ন পদকে পুনর্গঠনের আওতায় আনা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, বাকি ৪৪০টি পদ ধাপে ধাপে আগামী পাঁচ বছরের মধ্যে ফিরিয়ে নেওয়া হবে। ওই সব পদ থেকে কেউ অবসর নিলে সেখানে আর নতুন কোনও নিয়োগ হবে না।

১৮ অক্টোবর রেল বোর্ডের তরফে রেলের সব জ়োন এবং নিজস্ব উৎপাদক ইউনিটগুলিকে লেখা চিঠিতে এই নির্দেশের কথা জানান রেল বোর্ডের ডিরেক্টর (এস্টাব্লিশমেন্ট)। বোর্ডের তরফে পাঠানো সরকারি নির্দেশিকায় ২০১৫-র ১ জানুয়ারি পরে সৃষ্ট পদগুলিকে আপাতত ছাড় দেওয়া হয়েছে। ওই সব পদ অটুট রাখার যৌক্তিকতা বিস্তারিত ভাবে জানতে চেয়েছে রেল বোর্ড।

Advertisement

রেলের আধিকারিকদের একাংশের অভিযোগ, ক্যাডার পুনর্গঠনের কথা বলে পদগুলি আপাতত ফেরানোর কথা বলা হলেও বাস্তবে আর্থিক দায় লাঘব করতে ওই পদগুলিকে অবলুপ্তির দিকেই ঠেলে দেওয়া হচ্ছে। রেলকর্তাদের অনেকে অবশ্য চিরতরে পদ অবলুপ্তির বিষয়টি মানতে রাজি নন। তাঁদের মতে, অন্তর্বর্তী পদ কমিয়ে আধিকারিকদের একাংশের পদোন্নতির সুযোগ করে দিতেই ‘ক্যাডার রিস্ট্রাকচারিং’ বা ক্যাডার পুনর্গঠন করা হচ্ছে। সেই জন্য নীচের দিকে পদের সংখ্যা কমিয়ে আধিকারিকদের বয়স ও অভিজ্ঞতার কথা মাথায় রেখে উপরের দিকে পদের সংখ্যা বাড়ানো হচ্ছে।

এই ব্যাখ্যা মানতে রাজি নন রেলের আধিকারিকদের বড় অংশ। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই রেলের আধিকারিকদের মধ্যে আশঙ্কার সৃষ্টি হয়েছে। ওই আধিকারিকদের অভিযোগ, অভিজ্ঞতা এবং কর্মদক্ষতা থাকা সত্ত্বেও বহু আধিকারিক অন্য শ্রেণি থেকে আর পদোন্নতির সুযোগ পাবেন না। দীর্ঘদিন এক পদে আটকে থাকতে হবে তাঁদের। যা দীর্ঘ মেয়াদে নতুন নিয়োগে প্রভাব ফেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন