মালগাড়িতে গার্ড হটিয়ে হাজির যন্ত্র

রেল সূত্রের খবর, গার্ডের কাজ করার জন্য ‘এন্ড টু ট্রেন টেলিমেট্রি’ (ইওটিটি) নামে একটি যন্ত্র বসানো হচ্ছে। খরচ কমাতে রেল বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

দেবাশিস দাশ

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০২:২৮
Share:

প্রতীকী ছবি।

গৃহস্থের অন্দরমহল থেকে হোটেল-রেস্তরাঁ পর্যন্ত পরিষেবার নানা কাজে মানুষের জায়গা নিচ্ছে যন্ত্র। এ বার রেলে, বিশেষত মালগাড়িতে যন্ত্রই করবে গার্ডের কাজ। ফলে অচিরেই মনুষ্য গার্ডদের ঠাঁই হতে পারে শুধু ইতিহাসের পাতাতেই!

Advertisement

রেল সূত্রের খবর, গার্ডের কাজ করার জন্য ‘এন্ড টু ট্রেন টেলিমেট্রি’ (ইওটিটি) নামে একটি যন্ত্র বসানো হচ্ছে। খরচ কমাতে রেল বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এক রেলকর্তা জানান, এক দফায় সব গাড়ির গার্ড প্রত্যাহার করা হচ্ছে না। প্রথম ধাপে এক হাজার মালগাড়িতে টেলিমেট্রি যন্ত্র বসবে। তার জন্য ১০০ কোটি টাকার গ্লোবাল টেন্ডার ডাকা হয়েছে।’’

টেলিমেট্রির নির্মাতা রেলেরই পরিকাঠামো সরবরাহকারী সংস্থা ‘দ্য ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন লিমিটেড’। যন্ত্রটির দু’টি অংশ। প্রথমটির নাম ‘ক্যাব ডিসপ্লে ইউনিট’। সেটি ট্রেনচালকের কেবিনে বসানো হবে। দ্বিতীয় অংশ ‘সেন্স অ্যান্ড ব্রেক ইউনিট’ বসানো হবে ট্রেনের শেষ কামরায়। যন্ত্রের রেডিও ট্রান্সমিটার ট্রেনের দু’টি প্রান্তের সঙ্গে যোগাযোগ রাখবে। রেলকর্তারা জানান, ট্রেন চলতে শুরু করার পরে কিছু সময় অন্তর চালকের কাছে তথ্য আসতে থাকবে। কোনও দুর্ঘটনায় ট্রেনের পিছনের কামরাগুলি বিচ্ছিন্ন হয়ে পড়লে যন্ত্রটি চালকের ডিসপ্লে ইউনিটের মাধ্যমে তা জানতে পারবে। গার্ডের কামরায় লাগানো যন্ত্রটির সঙ্গে ব্রেক পাইপের সংযোগ থাকবে। ফলে দুর্ঘটনার তথ্য পেলেই যন্ত্রটি সব ব্রেক পাইপের হাওয়া বার করে ট্রেন দাঁড় করিয়ে দিতে পারবে।

Advertisement

‘‘মালগাড়িতে গার্ডের কাজ এটাই। সেই কাজটাই এ বার যন্ত্রকে দিয়ে করানো হবে। মালগাড়ির গার্ডদের নিয়োগ করা হবে অন্যান্য শূন্য পদে। তাতে বেতন বাবদ রেলের প্রচুর টাকা বাঁচবে,’’ বলেন রেলের এক কর্তা। রেলের খবর, মালগাড়ির গার্ড তুলে দেওয়ার সিদ্ধান্ত সফল হলে ভবিষ্যতে যাত্রিবাহী গাড়িতেও একই সিদ্ধান্ত বলবৎ করা হতে পারে।

গত বছর গার্ড বক্স তুলে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে রেলের সব শাখায় আন্দোলনে নেমেছিলেন রেলকর্মীরা। শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে পিছু হটে রেল মন্ত্রক। মালগাড়ি থেকে গার্ড-পদ তুলে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে গার্ড কাউন্সিল ২০ ফেব্রুয়ারি সব ডিআরএম অফিসের সামনে বিক্ষোভ-কর্মসূচি নিয়েছে। গার্ড কাউন্সিলের আঞ্চলিক কার্যনির্বাহী সভাপতি দেবাশিস ভট্টাচার্য বলেন, ‘‘একটি যন্ত্র মানুষের বিকল্প হিসেবে কী ভাবে কাজ করবে, জানি না। নিরাপত্তার দিক থেকে এই সিদ্ধান্ত ভয়ঙ্কর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন