নেতার বিরুদ্ধে তদন্ত স্থগিত

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট) নিয়ে টানাপড়েনের মধ্যে রাজ্যের বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদারের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল পুলিশ। বৃহস্পতিবার সেই তদন্ত স্থগিত করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০৩:৩৩
Share:

জয়প্রকাশ মজুমদার

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট) নিয়ে টানাপড়েনের মধ্যে রাজ্যের বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদারের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল পুলিশ। বৃহস্পতিবার সেই তদন্ত স্থগিত করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। ওই পুলিশি তদন্ত-প্রক্রিয়ার উপরে তিন মাসের স্থগিতাদেশ জারি করেছেন বিচারপতি জয়মাল্য বাগচী।

Advertisement

প্রথমে কিছু টেট-প্রার্থীর অভিযোগের ভিত্তিতে জয়শঙ্করকে গ্রেফতার করেছিল পুলিশ। অভিযোগ ছিল, টাকা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে ওই পরীক্ষার্থীদের চাকরি পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়েছিলেন জয়শঙ্কর। সেই মামলায় গ্রেফতারের পরে হাইকোর্ট থেকে জামিন পান ওই বিজেপি নেতা। জামিনের পরে জয়শঙ্কর অভিযোগ করেন, পুলিশি হেফাজতে থাকাকালীন ওই মামলার তদন্তকারী অফিসার তাঁকে চিঠি দিয়ে জানান, যে-সব টেট-প্রার্থী তাঁর বিরুদ্ধে মামলা করেছেন, ১০ লক্ষ টাকা পেলে তাঁরা মামলা তুলে নেবেন। পুলিশ অফিসার তাঁর কাছে টাকা চেয়েছিলেন, এই মর্মে দমদম থানায় অভিযোগ করেন জয়শঙ্কর। পরে সেই অভিযোগ নিয়ে তিনি হাইকোর্টেরও দ্বারস্থ হন।

জয়শঙ্কর দমদম থানায় মিথ্যে অভিযোগ করেছেন বলে জানিয়ে পুলিশ তাঁর বিরুদ্ধে পাল্টা মামলা দায়ের করে। ওই বিজেপি নেতার আইনজীবী ফিরোজ এডুলজি ও তীর্থঙ্কর ঘোষ এ দিন আদালতে জানান, দমদম থানায় বিজেপি নেতার অভিযোগকে গুরুত্ব দেওয়া হয়নি। উল্টে তাঁদের মক্কেলের বিরুদ্ধে নতুন করে অভিযোগ এনে তদন্ত শুরু করেছে পুলিশ। বিচারপতি সেই তদন্তের উপরেই এ দিন স্থগিতাদেশ জারি করেন। তিনি রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তকে নির্দেশ দেন, জয়প্রকাশের অভিযোগ সম্পর্কে পুলিশের বক্তব্য হলফনামা দিয়ে জানাতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন