Firhad Hakim

Firhad Hakim-Kunal Ghosh: শৃঙ্খলার পাঠ দিলেন ফিরহাদ হাকিম, মন্ত্রীর নিশানায় কি রাজ্য সম্পাদক কুণাল ঘোষ?

সোমবার কুণালের সঙ্গে কথা হয়েছে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। তাঁর সঙ্গে কথা হয়েছে মন্ত্রী ববিরও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ০৬:৩৪
Share:

দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের লাগাতার কিছু মন্তব্যের পরিপ্রেক্ষিতে ফিরহাদ মঙ্গলবার এই ইঙ্গিত দিয়েছেন। ফাইল ছবি।

দলের ভিতরের টানাপড়েন প্রকাশ্যে নিয়ে আসা দলীয় শৃঙ্খলার পরিপন্থী বলে ইঙ্গিত দিলেন তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ( ববি)। দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের লাগাতার কিছু মন্তব্যের পরিপ্রেক্ষিতে ফিরহাদ মঙ্গলবার এই ইঙ্গিত দিয়েছেন। মঙ্গলবার তিনি বলেন, ‘‘এ নিয়ে যা বলার দলের মধ্যেই বলব।’’ আর কুণাল বলেন, ‘‘তৃণমূল ঐক্যবদ্ধ পরিবার।’’

Advertisement

প্রথমে বীরভূম জেলা দলের সভাপতি অনুব্রত মণ্ডল. তার পর শিল্পমন্ত্রী তথা দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এবং পার্থর সূত্রেই মন্ত্রী ফিরহাদ। নানা প্রসঙ্গে গত কয়েক দিন ধরে দলের গুরুত্বপূর্ণ এই নেতাদের নিশানা করেছেন কুণাল। একাধিক গুরুতর অভিযোগ তুলে শীর্ষ নেতৃত্বের দিকে আঙুল তুলে তিনি তৃণমূলের অন্দরে শোরগোল ফেলে দিয়েছিলেন। এসএসসির নিয়োগ সংক্রান্ত বিতর্কের জবাব দেওয়ার দায়িত্ব পার্থর দিকে ঠেলে দিলে তাতে আপত্তি করেছিলেন ববি। নাম না করে ববিকেও ‘অতিথি শিল্পী বা ভাড়াটে সৈন্য’ বলে কটাক্ষ করেন কুণাল। শুধু তাই নয়, একটি মামলার সূত্রে সোমবার বিধাননগরের বিশেষ আদালতে রাজ্যের এক ‘মন্ত্রীকে ঘাড় ধরে জেলে ঢোকানো উচিত’ বলে মন্তব্য করেন তিনি। এ নিয়ে প্রশ্ন করা হলে ববি এ দিন বলেন, ‘‘কারও কিছুর বলার থাকলে তা দলের নির্দিষ্ট জায়গায় বলা উচিত।’’ তাঁর আরও মন্তব্য, ‘‘আমরা দলের শৃঙ্খলাবদ্ধ সৈনিক। দলের ভিতরের বিষয় নিয়ে প্রকাশ্যে তরজা করব না।’’

সোমবার কুণালের সঙ্গে কথা হয়েছে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। তাঁর সঙ্গে কথা হয়েছে মন্ত্রী ববিরও। তবে এ দিন ববির শৃঙ্খলা সংক্রান্ত মন্তব্য নিয়ে কিছু বলতে চাননি কুণাল। তাঁর কথা, ‘‘আমি এ নিয়ে আর কিছু বলছি না। দল একটি ঐক্যবদ্ধ পরিবার। পরিবারেও থালা-বাসন থাকলে ঠোকাঠুকি হয়।’’ ববির পাশে বসেই এই প্রশ্নে পার্থও একই মত জানিয়েছেন। পার্থ ও ববির এই অবস্থানের পরেই প্রশ্ন উঠেছে, শৃঙ্খলা নিয়ে তাঁদের এই বার্তা কি আসলে কুণালের উদ্দেশে? দলের তরফে প্রকাশ্যে অবশ্য সেই রকম কোনও বার্তা দেওয়া হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন