ফের উপাচার্যের দৌড়ে অভিজিৎ

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর, ওই তালিকায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অভিজিৎ চক্রবর্তীর নাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৮ ০৪:০৬
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অভিজিৎ চক্রবর্তী। —ফাইল চিত্র।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পরবর্তী উপাচার্য বাছাইয়ের কমিটি পাঁচ জনের প্রাথমিক তালিকা তৈরি করে ফেলেছে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর, ওই তালিকায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অভিজিৎ চক্রবর্তীর নাম।

Advertisement

২০১৪-’১৫ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের ‘হোক কলরব’ আন্দোলনের জেরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরাসরি হস্তক্ষেপে উপাচার্য পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন অভিজিৎবাবু। এরপর তিনি ফিরে গিয়েছিলেন তাঁর পুরনো কর্মস্থল শিবপুর আইআইইএসটিতে। তৃণমূল ঘনিষ্ঠ অভিজিৎবাবু এরপর ধীরে ধীরে বিজেপির সঙ্গে যোগাযোগ বাড়ান। তাঁকে বিজেপির অনুষ্ঠানেও সাম্প্রতিক অতীতে দেখা গিয়েছে। এবার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীর উপাচার্য হওয়ার দৌড়ে তিনি।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর তালিকায় অন্যান্যদের মধ্যে রয়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য গোপাল মিশ্র, বিশ্বভারতীর বর্তমান দায়িত্বপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেনের নাম। বিশ্বভারতীর দর্শন বিভাগের শিক্ষিকা আশা মুখোপাধ্যায় এবং দক্ষিণের এক বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের নামও তালিকায় রয়েছে। নিয়মমাফিক এই তালিকা যাবে প্রধানমন্ত্রীর দফতরে। সেখান থেকে যাবে রাষ্ট্রপতি ভবনে। রাষ্ট্রপতিই কে উপাচার্য হবেন, সে বিষয়ে চূড়ান্ত সম্মতি দেবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন