Jagdeep Dhankhar

বাজেট-ব্যাখ্যা চাই আগেই, চাল ধনখড়ের

রাজ্যপালের ভাষণ দিয়ে বাজেট অধিবেশন শুরু হয়। তার পরে নির্ধারিত দিনে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২০ ০২:৩৭
Share:

রাজ্যপাল জগদীপ ধনখড়।—ফাইল চিত্র।

এ বার রাজ্য বাজেটের বিভিন্ন বিষয়, বিশেষত অর্থ বিল সম্পর্কে সবিস্তার ব্যাখ্যা চাইলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। প্রশাসনিক সূত্রের খবর, সোমবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও অর্থমন্ত্রী অমিত মিত্র রাজভবনে দেখা করতে গেলে তাঁদের কাছে এই অভিলাষ ব্যক্ত করেন রাজ্যপাল। এই বিষয়টিকে কেন্দ্র করে নতুন কোনও জটিলতা দানা বাঁধে কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে প্রশাসনিক মহলে।

Advertisement

রাজ্যপালের ভাষণ দিয়ে বাজেট অধিবেশন শুরু হয়। তার পরে নির্ধারিত দিনে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। বাজেট-প্রস্তাবের পরেই অর্থ বিল পেশ করা হয়। এই বিল পেশের আগে রাজ্যপালের অনুমোদন লাগে। তবে এত দিন বাজেটে পেশের জন্য অর্থ বিলে অনুমোদন পেতে রাজ্যপালের কাছে আগাম কোনও ব্যাখ্যা দিতে হয়নি রাজ্য সরকারকে। কিন্তু এ বার অর্থ বিলে সই করার আগে রাজ্যপাল রাজ্য সরকারের কাছে সেই বিষয়ে সবিস্তার জানতে চেয়েছেন। প্রশাসনের অন্দরের ব্যাখ্যা, অর্থ বিলের ব্যাখ্যা দেওয়ার অর্থ, বাজেট পেশের আগেই তার বিষয়বস্তু রাজ্যপালকে কার্যত জানিয়ে দেওয়া। তাই রাজ্যপালের ব্যাখ্যা চাওয়াকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের জল্পনা শুরু হয়েছে প্রশাসনের অন্দরে।

দীর্ঘদিন ধরেই বিভিন্ন বিষয় নিয়ে নবান্ন এবং রাজভবনের মধ্যে চাপান-উতোর চলছে। রাজ্যের বিভিন্ন বিষয় নিয়ে কড়া সমালোচনা করছেন ধনখড়। বিধানসভা সূত্রের খবর, এই অবস্থায় রাজ্যপাল যদি মন্ত্রিসভার অনুমোদিত ভাষণের বাইরে কিছু বলেন, বিধানসভার অধিবেশনে তা ‘রেকর্ড’ করা হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন