JEE

ছাত্র মঞ্চেই নিট-জেইই নিয়ে সরব হবেন মমতা

আজ, শুক্রবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের মঞ্চে এ নিয়ে সুর চড়াতে পারেন তৃণমূলনেত্রী। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২০ ০৫:০৯
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র

নিট-জেইই পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে বুধবার আইনি লড়াইয়ের কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার সেই দাবিকে রাজনীতির মঞ্চে নিয়ে আসতে চলেছে তৃণমূল। রাজনৈতিক মহলের ধারণা, আজ, শুক্রবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের মঞ্চে এ নিয়ে সুর চড়াতে পারেন তৃণমূলনেত্রী।

Advertisement

করোনা সংক্রমণের আশঙ্কায় সেপ্টেম্বরের গোড়ায় নির্ধারিত নিট-জেইই পরীক্ষা নিয়ে আপত্তি জানিয়েছে অ-বিজেপি অনেক রাজ্য। বৃহস্পতিবার সনিয়া গাঁধী ও বিভিন্ন বিরোধী-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার পথ বাতলে দিয়েছেন মমতা। রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বৃহস্পতিবার বলেন, ‘‘নোটবন্দির সময় থেকেই প্রমাণ হয়েছে, মমতা এগিয়ে ভাবেন। এ ক্ষেত্রেও তিনি সংক্রমণের আশঙ্কায় ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়ে আইনি লড়াইয়ের কথা বলেছেন। প্রয়োজনে ছাত্রছাত্রীদের জন্য রাস্তায় নামার কথা তিনিই ভাবতে পারেন।’’

তিনি আরও বলেন, ‘‘পরীক্ষা হোক তা আমরাও চাইছি। কিন্তু লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর জীবনের কথা ভেবে তা পিছিয়ে দেওয়ার কথা বলেছি।’’ দলীয় সূত্রে খবর, মমতার সভার আগে এই দাবিতে প্রতীকী কর্মসূচি নিয়েছে তৃণমূল ছাত্র পরিষদ।

Advertisement

নিট নিয়ে আইনি ও প্রশাসনিক, জোড়া প্রতিবাদে লাভই দেখছে তৃণমূল। দলীয় সূত্রের ব্যাখ্যা, পরীক্ষা স্থগিত থাকলে তা বিরোধীদের জয় হিসেবে চিহ্নিত হবে। আবার পরীক্ষাসূচি অপরিবর্তিত থাকলেও ‘ক্ষতিগ্রস্ত’ পড়ুয়া ও তাঁদের অভিভাবকদের সমর্থন মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন