রাজ্যে সেরা বিদ্যালয় জেনকিন্স

কোচবিহারের জেলাশাসক তথা জেনকিন্স স্কুলের পরিচালন সমিতির সভাপতি কৌশিক সাহা বলেন, “জেনকিন্স আমাদের জেলার গর্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৯ ০২:১৪
Share:

জেনকিন্স স্কুল। ফাইল চিত্র

এ বারের উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা ছাত্র হয়েছিল কোচবিহার জেনকিন্স হাইস্কুল থেকেই। শুধু সেরা নয়, উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় নাম ছিল ওই স্কুলের পাঁচ ছাত্রের। রাজ আমলের ওই হেরিটেজ স্কুল জেনকিন্সকে এ বারের রাজ্যের সেরা স্কুল হিসেবে ঘোষণা করল শিক্ষা দফতর। বৃহস্পতিবারই স্কুলের প্রধানশিক্ষকের কাছে ওই চিঠি এসে পৌঁছয়। ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসে কলকাতা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ওই পুরস্কার তুলে দেওয়া হবে জেনকিন্স স্কুলের শিক্ষকদের হাতে। ওই খবর ছড়িয়ে পড়তেই আনন্দে মেতেছেন অভিভাবক থেকে ছাত্ররা। প্রাক্তনীরাও স্কুলের এমন সম্মানে খুশি।

Advertisement

কোচবিহারের জেলাশাসক তথা জেনকিন্স স্কুলের পরিচালন সমিতির সভাপতি কৌশিক সাহা বলেন, “জেনকিন্স আমাদের জেলার গর্ব। ওই স্কুলের সাফল্যে প্রত্যেকেই খুশি হয়েছি।” কোচবিহার জেনকিন্স হাইস্কুলের প্রধানশিক্ষক রিয়াজ আহমেদ বলেন, “আমরা সব সময়ই চেষ্টা করি নিজেদের সেরাটা ছাত্রদের দেওয়ার। স্কুলের ছাত্ররা বরাবর সুনাম ধরে রেখেছে।”

জেনকিন্স স্কুল বরাবর কোচবিহারের গর্ব। আধুনিক মানের পড়াশোনার জন্যেই কোচবিহারের মহারাজা নরেন্দ্রনারায়ণ ১৮৬১ সালে ওই স্কুল প্রতিষ্ঠা করেন। সেই থেকে স্কুল সামনের দিকে এগিয়ে গিয়েছে। রাজশাসন শেষ হলেও নিজেদের ঐতিহ্য অক্ষুণ্ণ রেখেছে। হেরিটেজের তালিকাতেও রয়েছে কোচবিহার জেনকিন্স স্কুলের নাম। প্রত্যেক বছরই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ভাল ফল করে স্কুলে। এ বারে রাজ্যের মধ্যে সব থেকে ভাল ফল করে সাড়া ফেলে দিয়েছে স্কুল। ওই ফলই এবারে রাজ্য সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে বলে মনে করছেন প্রাক্তনীদের অনেকে।

Advertisement

ওই স্কুলের প্রাক্তন ছাত্র শিশু চিকিৎসক অভিজিৎ রায়। তিনি বলেন, “প্রাক্তনী হিসেবে আমি খুব খুশি হয়েছি।” স্যোশাল নেটওয়ার্কে অনেকে তাঁদের খুশির কথা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন