State News

যিনি কুৎসিত উক্তি করেছেন, তাঁর বিরুদ্ধেই প্রতিবাদ হোক

শ্রীজাতর ‘অভিশাপ’ কবিতাটি আমার খুব ভাল লাগল। শ্রীজাত শুধু যে আমারই প্রিয় কবি তা নয়, তিনি অনেকেরই প্রিয় কবি। শ্রীজাতর কবিতার মূল বৈশিষ্ট্য হল যে তিনি খুব স্পষ্ট করে তাঁর মনের কথা কবিতায় বলেন। সাহিত্যের মূল লক্ষ্য হল লেখায় মনের কথা বলা।

Advertisement

জয় গোস্বামী

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ১৫:১৯
Share:

শ্রীজাতর ‘অভিশাপ’ কবিতাটি আমার খুব ভাল লাগল। শ্রীজাত শুধু যে আমারই প্রিয় কবি তা নয়, তিনি অনেকেরই প্রিয় কবি। শ্রীজাতর কবিতার মূল বৈশিষ্ট্য হল যে তিনি খুব স্পষ্ট করে তাঁর মনের কথা কবিতায় বলেন। সাহিত্যের মূল লক্ষ্য হল লেখায় মনের কথা বলা। কবিতায় মনের কথা বলেছেন বলে উগ্র হিন্দুত্ববাদীরা যদি তাঁর বিরুদ্ধে এফআইআর করে, তা হলে আমি তার তীব্র প্রতিবাদ করছি।

Advertisement

আমার মনে হয় না এই কবিতায় ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে। বরং এই কবিতায় একটি কুৎসিত উক্তির বিরোধিতা করা হয়েছে। আমিও এই ধরনের কুৎসিত উক্তির বিরোধী। যে উক্তির পরিপ্রেক্ষিতে এই কবিতা, সেই কবিতার বিরোধিতা করার আগে তো যিনি এই ধরনের উক্তি করেছেন তাঁর বিরুদ্ধেই প্রতিবাদ জানাতে হবে। যিনি আগে এই ধরনের উক্তি করেছেন তিনি আসলে তাঁর নিজের ধর্মকেই কলুষিত করেছেন।

আরও পড়ুন, ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’! শ্রীজাতের বিরুদ্ধে এফআইআর শিলিগুড়িতে

Advertisement

শ্রীজাত সমাজসচেতন কবি। তাঁর ‘অন্ধকার লেখাগুচ্ছ’-এ এই প্রমাণ আছে। বিশেষ একটি ধর্মের দ্বারা সমাজ তৈরি হয় না, সমাজের একটি নিজস্ব ধর্ম আছে। অনেক ধর্মের মানুষ মিলে এই সমাজ। তাই সকলকে সম্মান করতে হবে। আমি বুঝতে পারছি না যে এই কবিতার বিরুদ্ধে আক্রমণ হচ্ছে কেন! এই উক্তির বিরুদ্ধেই তো আক্রমণ হওয়া উচিত!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন