J P Nadda

শাহের বদলে নড্ডাকে পাচ্ছে রাজ্য বিজেপি, পঞ্চায়েতের ঢাকে কাঠি দিতে প্রস্তুতি পদ্মের

দলীয় সূত্রে খবর, বৃহস্পতিবার নিউটাউনের হোটেলে রাজ্য বিজেপির কোর কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আপাতত নড্ডার বঙ্গ সফরের দিন ১৯ জানুয়ারি স্থির হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ২৩:৪৫
Share:

বাংলায় আসতে পারেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডা। ফাইল চিত্র।

জল্পনা ছিল, চলতি মাসেই বঙ্গ সফরে আসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শেষ পর্যন্ত তা হচ্ছে না। পরিবর্তে বাংলায় আসতে পারেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডা। এমনটাই খবর রাজ্য বিজেপি সূত্রে।

Advertisement

দলীয় সূত্রে খবর, বৃহস্পতিবার নিউটাউনের হোটেলে রাজ্য বিজেপির কোর কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আপাতত নড্ডার বঙ্গ সফরের দিন ১৯ জানুয়ারি স্থির হয়েছে। ঘটনাচক্রে, তার আগের দিন অর্থাৎ ১৮ জানুয়ারি বাংলায় আসতে চলেছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর প্রধান মোহন ভাগবত। গেরুয়া শিবির সূত্রে দাবি, ২৩ জানুয়ারি পর্যন্ত বাংলায় থাকবেন তিনি। শেষ দিন শহিদ মিনারে একটি অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা রয়েছে ভাগবতের।

গেরুয়া শিবির সূত্রে জানা গিয়েছে, শাহের বঙ্গ সফর মোটামুটি নিশ্চিতই ছিল। তাঁর বাংলায় আসার কথাও ছিল ১৭ তারিখ। কথা ছিল অনুব্রত মণ্ডলের জেলার বীরভূমে জনসভা করবেন। কিন্তু পরে দেখা যায়, আগামী ১৬ ও ১৭ জানুয়ারি দিল্লিতে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক রয়েছে। ওই সূত্রের দাবি, সেই কারণেই বাংলায় আসতে পারছেন না শাহ। তার বদলে আসতে পারেন নড্ডা। পঞ্চায়েত নির্বাচনের আগে এই জল্পনা ঘিরে বাড়তি উত্তেজনা বিজেপি শিবিরে।

Advertisement

বিজেপি কোর কমিটির বৈঠক। নিজস্ব চিত্র।

বিজেপির এক রাজ্য নেতা জানান, বঙ্গ সফরে একটি সভা করারও কথা রয়েছে নড্ডার। তার জন্য আপাতত দু’টি জায়গা বাছা হয়েছে— আরামবাগ অথবা কৃষ্ণনগর। এই দু’টির মধ্যে যে কোনও একটি জায়গায় সভা হতে পারে। তবে এখনও কিছুই চূড়ান্ত হয়নি।

বিজেপির শীর্ষ নেতৃত্ব আগামী লোকসভা নির্বাচনে আরও বেশি আসন জিততে বদ্ধপরিকর। সেই লক্ষ্যে তাঁদের নজর বাংলা, ওড়িশা ও তেলঙ্গানার উপর। বাংলায় তাঁরা ২৪টি আসনের লক্ষ্যমাত্রাও বেঁধে দিয়েছেন। এ কথা ইতিমধ্যে কেন্দ্রীয় পর্যবেক্ষকদের মাধ্যমে বাংলার নেতাদেরও জানিয়ে দেওয়া হয়েছে।

এ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কার্যত ‘দৈনিক যাতায়াত’ শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী-সহ বিজেপির কেন্দ্রের নেতারা। কিন্তু তার পরেও রাজ্যে প্রত্যাশিত ফল তো মেলেইনি, বরং ২০০ আসনের লক্ষ্যমাত্রা থেকে অনেকটা দূরেই আটকে গিয়েছিল গেরুয়া শিবির। বিজেপি সূত্রে খবর, এ বার ফের লোকসভা নির্বাচনের আগে বাংলায় ৩৮টি সভা করতে পারেন মোদী-শাহ ও নড্ডা। নতুন বছরের শুরুতে তারই সূচনা করতে চলেছেন নড্ডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন