Justice Abhijit Gangopadhyay

আধ ঘণ্টার মধ্যে মলয়কে আদালতে তলব, আইনমন্ত্রী ২৫ মিনিটেই চলে গেলেন, বেরিয়ে এলেন ১০ মিনিটে

কাগজপত্র আইনমন্ত্রীর কাছে থাকায় আলিপুরের বিশেষ সিবিআই আদালতের বিচারক অর্পণ চট্টোপাধ্যায়ের বদলির সিদ্ধান্ত নেওয়া যায়নি— এ কথা শোনার পরেই মলয়কে তলব করেন বিচারপতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৫
Share:

মলয় ঘটককে হাই কোর্টে তলব করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

আধ ঘণ্টার মধ্যে আদালতে হাজিরার নির্দেশ ছিল। বুধবার বিকেল ৫টার মধ্যে রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটককে তলব করেছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিকেল সাড়ে ৪টে নাগাদ বিচারপতি এই নির্দেশ দেওয়ার ঠিক ২৫ মিনিটের মধ্যেই হাই কোর্টে পৌঁছে গেলেন আইনমন্ত্রী মলয়। বিচারপতির সামনে হাজিরা দিয়ে, তাঁর প্রশ্নের জবাব দিয়ে আবার বেরিয়েও গেলেন মিনিট দশেকের মধ্যে!

Advertisement

কাগজপত্র আইনমন্ত্রীর কাছে থাকায় আলিপুরের বিশেষ সিবিআই আদালতের বিচারক অর্পণ চট্টোপাধ্যায়ের বদলির সিদ্ধান্ত নেওয়া যায়নি— বিচারবিভাগের সচিবের কাছে এ কথা শোনার পরেই আইনমন্ত্রী মলয়কে তলব করেছিলেন বিচারপতি। বিকেল ৫টার মধ্যে আইনমন্ত্রীকে আদালতে তলবের নির্দেশ রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের কাছেও পৌঁছে দিতে বলেন তিনি। জানিয়ে দিয়েছিলেন, বিচারবিভাগের সচিবকেও সেখানে উপস্থিত থাকতে হবে। সেই মতো বিকেল ৫টার একটু আগে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে পৌঁছে যান মলয়।

মলয়কে দেখে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলে ওঠেন, ‘‘আপনি কোর্টে এসেছেন। আমি খুবই খুশি হয়েছি।’’ মলয় জানান, তিনি হাসপাতালে ছিলেন। দিন চারেক আগে তিনি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। চিকিৎসক তাঁকে ১৫ দিন বিশ্রাম নিতে বলেছেন। এর পরেই বিচারক চট্টোপাধ্যায়ের বদলির ফাইলের প্রসঙ্গে মলয় বলেন, ‘‘যত দ্রুত সম্ভব আমি ফাইল ক্লিয়ার করে দিচ্ছি।’’ মলয় বিচারপতিকে আরও জানান, শুক্রবার তিনি আসানসোল যাচ্ছেন। তার পর যাবেন দিল্লি। এই সময়ে একটু ব্যস্ত রয়েছেন। কিন্তু তিনি শীঘ্রই ফাইল ছেড়ে দেবেন। এর পরেই বিচারপতির সামনে করজোড়ে নমস্কার করে বেরিয়ে যাচ্ছিলেন মলয়। সেই সময় বিচারপতি বলেন, ‘‘অন্য ভাবে নেবেন না। খারাপ ভাবেন না। আপনি কোর্টে এসেছেন আমি খুব খুশি।’’

Advertisement

বুধবারই বিচারপতি নির্দেশ দিয়েছিলেন, আলিপুরের বিশেষ সিবিআই আদালতের বিচারক অর্পণ চট্টোপাধ্যায়কেও আগামী ৪ অক্টোবরের মধ্যে বদলি করাতে। আইনমন্ত্রীর ব্যস্ততার কথা শুনে নিজের আগের নির্দেশও বদলেছেন বিচারপতি। জানিয়েছেন, ৪ অক্টোবরের পরিবর্তে ৬ অক্টোবরের মধ্যে বদলির নির্দেশ কার্যকর করতে হবে। বিচারপতির মন্তব্য, ‘‘আমি ৪ অক্টোবর বলেছিলাম। আরও দু’দিন সময় দিচ্ছি। ৬ অক্টোবরের মধ্যে করে দিন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন