West Bengal TET and SSC Scam

সুবীরেশকে নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্থগিতাদেশ! কী বলল হাই কোর্ট?

জ্যুলজিকাল সায়েন্সেসে ডক্টরেট উপাধি পাওয়া সুবীরেশ এখন প্রেসিডেন্সি জেলে বন্দি। গত ১১ ফেব্রুয়ারি তাঁর পিএইচডি এবং মাস্টার্স ডিগ্রি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করে আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৬:৩৩
Share:

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন জানান বিচারপতি। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়ে স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। বুধবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত সুবীরেশকে তাঁর ডিগ্রি ব্যবহার করতে বারণ করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ডিভিশন বেঞ্চ সেই নির্দেশেই অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে।

Advertisement

জ্যুলজিকাল সায়েন্সেসে ডক্টরেট উপাধি পাওয়া সুবীরেশ এখন প্রেসিডেন্সি জেলে বন্দি। গত ১১ ফেব্রুয়ারি তাঁর পিএইচডি এবং মাস্টার্স ডিগ্রি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁর পর্যবেক্ষেণে বলেছিলেন, ২০১৪ সালে সুবীরেশ এসএসসির চেয়ারম্যান থাকাকালীন যদি দুর্নীতি হয়ে থাকে তবে সেই দুর্নীতির দায় সুবীরেশ এড়াতে পারেন না। কার নির্দেশে এমন কাজ করেছেন তা না জানালে এবং নিজেকে নির্দোষ প্রমাণ করতে না পারলে তাঁর শিক্ষাগত ডিগ্রি আর ব্যবহার করতে পারবেন না তিনি।

আদালতের সেই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়েই কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে মামলা করেন সুবীরেশ। বুধবার সেই মামলা উঠেছিল বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে। বেঞ্চ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে আপাতত স্থগিতাদেশ দিয়েছে। তবে জেলবন্দি সুবীরেশ তাঁর ডিগ্রি কবে কোথায় ব্যবহার করতে পারবেন, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন