Calcutta High Court

প্রাথমিকে ঘুষ দিয়ে চাকরি পাওয়াদের তালিকা দ্রুত জমা দিন, সিবিআই-ইডিকে নির্দেশ বিচারপতি সিংহের

প্রাথমিকের শিক্ষক নিয়োগ মামলায় চাকরি পাওয়া ৪২৯৪৯ জন শিক্ষকের একাংশের বিরুদ্ধে ঘুষ দিয়ে চাকরি পাওয়ার অভিযোগ উঠেছিল। সেই চাকরিপ্রার্থীদের তালিকা জমা দেওয়ার নির্দেশ বিচারপতি সিংহের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৪:০৮
Share:

বিচারপতি অমৃতা সিংহ। —ফাইল চিত্র।

প্রাথমিকের শিক্ষক নিয়োগ মামলায় যে চাকরিপ্রাপকদের বিরুদ্ধে অবৈধ উপায়ে চাকরি পাওয়ার অভিযোগ উঠেছিল, তাঁদের নামের তালিকা আদালতে জমা দিতে বললেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। এই মামলায় দুই তদন্তকারী সংস্থা ইডি এবং সিবিআইকে আগামী ২৯ অগস্টের মধ্যে তালিকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

Advertisement

প্রাথমিকের শিক্ষক নিয়োগ মামলায় চাকরি পাওয়া ৪২৯৪৯ জন শিক্ষকের একাংশের বিরুদ্ধে ঘুষ দিয়ে চাকরি পাওয়ার অভিযোগ উঠেছিল। আগে এই মামলায় ৩২০০০ শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরে এই মামলার এজলাস বদল হয়। মামলা ওঠে বিচারপতি অমৃতা সিংহর এজলাসে। বিচারপতি সিংহ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ই বহাল রাখেন। পরে ডিভিশন বেঞ্চও জানায়, সেপ্টেম্বর মাসের মধ্যে নতুন করে হওয়া নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে হবে এই চাকরিচ্যুত শিক্ষকদের।

Advertisement

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলাতে তাঁকে ‘চাপ’ দেওয়া হচ্ছে— কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বিরুদ্ধে এই অভিযোগ জানিয়ে জেলে বসে চিঠি লিখেছিলেন কুন্তল ঘোষ। রাজ্যে শিক্ষায় নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তলের সেই ‘বিতর্কিত’ চিঠির অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে শুক্রবার দাবি করে সিবিআই। বিচারপতি সিংহের এজলাসে রিপোর্ট দিয়ে সিবিআই জানিয়েছে, কুন্তলের অভিযোগ ভিত্তিহীন। তারা এ-ও জানিয়েছে যে, ওই চিঠির কোনও সারবত্তা নেই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উদ্দেশে বিচারপতি সিংহ বলেন, ‘‘এখনও কেন কিং পিন অবধি পৌঁছনো যাচ্ছে না?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন