Jyotipriya Mallick

হাসপাতাল থেকে ছাড়া পেলেন জ্যোতিপ্রিয়, নিয়ে যাওয়া হল সিজিওতে, এখন ১০ দিন ইডির হেফাজতে

বাইপাসের ধারের হাসপাতাল থেকে জ্যোতিপ্রিয়কে নিয়ে যাওয়া হয় ইডির দফতর সিজিও কমপ্লেক্সে। তাঁকে কড়া নিরাপত্তার মধ্যে সিজিও-তে নিয়ে যান ইডির আধিকারিকেরা। সাংবাদিকদের প্রশ্নের জবাব দেননি মন্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ২২:০০
Share:

জ্যোতিপ্রিয় মল্লিক। — ফাইল চিত্র।

হাসপাতাল থেকে জ্যোতিপ্রিয় মল্লিককে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত সোমবার সন্ধ্যাতেই নিয়েছিল মেডিক্যাল বোর্ড। এর পর রাত ৯টা ৫৮ মিনিটে বাইপাসের ধারের হাসপাতাল থেকে ছাড়া পেলেন রাজ্যের বনমন্ত্রী। হাসপাতাল থেকে হেঁটেই বেরোতে দেখা যায় তাঁকে। এর পর তাঁকে ইডির দফতর সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। রাত ১০টা ৭ মিনিট নাগাদ সিজিও কমপ্লেক্সে বালুকে নিয়ে পৌঁছন ইডির আধিকারিকেরা। আদালতের নির্দেশে, এ বার মন্ত্রীর ১০ দিনের ইডি হেফাজতের মেয়াদ শুরু হল। জ্যোতিপ্রিয়কে নিয়ে সিজিও-তে পৌঁছনোর কিছু ক্ষণের মধ্যেই ইডি দফতরে যান তাঁর দাদা দেবপ্রিয় মল্লিক এবং বালু-কন্যা প্রিয়দর্শিনী মল্লিক।

Advertisement

হাসপাতাল কর্তৃপক্ষ জ্যোতিপ্রিয়কে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেও পরবর্তী সময়ে চিকিৎসার পরামর্শ দিয়েছেন। সোমবার রাতে ওই বেসরকারি হাসপাতালের তরফে যে মেডিক্যাল বুলেটিন প্রকাশ করা হয়েছে, সেখানে জানানো হয়েছে, মন্ত্রীকে এত দিন বিভিন্ন বিভাগের চিকিৎসকেরা দেখেছেন। সোমবার তাঁকে পরীক্ষা করেছে দেখেছেন মেরুদণ্ডের শল্যচিকিৎসক। স্নায়ুর শল্যচিকিৎসকও দেখেছেন জ্যোতিপ্রিয়কে। তাঁর সার্ভিক্যাল স্পাইনের পরীক্ষা করা হয়েছে। এর পরেই তাঁকে ফিজিওথেরাপি এবং ঘাড়ের ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। জ্যোতিপ্রিয়ের বর্তমান শারীরিক অবস্থা খতিয়ে দেখেছেন মনোবিদ-সহ কয়েক জন চিকিৎসকের একটি দল। তারাই জ্যোতিপ্রিয়কে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার মত দিয়েছে। রোগীকে এই খবর দিয়েছেন তাঁর প্রাথমিক চিকিৎসক। জ্যোতিপ্রিয়কে বেশ কিছু ওষুধও দেওয়া হয়েছে। আউটডোরে এসে চিকিৎসককে দেখানোর পরামর্শও দেওযা হয়েছে।

সোমবার সন্ধ্যায় জ্যোতিপ্রিয়কে হাসপাতালে দেখতে যান তাঁর দাদা দেবপ্রিয় মল্লিক এবং বালু-কন্যা প্রিয়দর্শিনী মল্লিক। রাতে হাসপাতালে পৌঁছন এই মামলার তদন্তকারী অফিসার-সহ ইডির চার আধিকারিক। বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে গত শুক্রবার ভর্তি করানো হয়েছিল বালুকে। রেশন দু্র্নীতিকাণ্ডে বৃহস্পতিবার গভীর রাতে গ্রেফতার হন তিনি। শুক্রবার তাঁকে আদালতে হাজির করানো হয়। সেখানে শুনানি চলাকালীন অসুস্থ হয়ে পড়েন বালু। তার পরেই তাঁকে বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতাল সূত্রে খবর, তাঁর শারীরিক পরীক্ষানিরীক্ষা করানো হয়। হৃদযন্ত্রের পরীক্ষার জন্য হল্টার মনিটরিং করা হয়। করানো হয় মস্তিষ্কের এমআরআই। ডায়াবেটিক রোগীরা যা খান, তা-ই খেতে দেওয়া হয়।

Advertisement

রবিবারের মধ্যে জ্যোতিপ্রিয়ের পরীক্ষানিরীক্ষা শেষ হয়। রিপোর্ট হাতে পাওয়ার পরেই হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিট থেকে প্রাইভেট কেবিনে নিয়ে আসা হয়েছিল রাজ্যের বনমন্ত্রীকে। সোমবার সন্ধ্যায় হাসপাতাল সূত্রে জানা যায়, মন্ত্রীকে হাসপাতাল থেকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তাঁর চিকিৎসার দায়িত্বে থাকা মেডিক্যাল বোর্ড। তবে কবে ছুটি দেওয়া হবে, তা তখন জানানো হয়নি। হাসপাতাল থেকে ছুটি পেলেই ইডি হেফাজত শুরু হবে মন্ত্রী জ্যোতিপ্রিয়ের। রেশন দুর্নীতি মামলায় জেরার জন্য তাঁকে ১০ দিনের ইডি হেফজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত।

রবিবার জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্যের খবর নিতে বেসরকারি হাসপাতালে গিয়েছিলেন ইডির আধিকারিকেরা। রিপোর্ট তৈরি করে সোমবার তা আদালতে পেশ করেছেন। এর মধ্যেই জ্যোতিপ্রিয়কে ভর্তি নিতে না চেয়ে আদালতের নির্দেশ বদলের আবেদন জানিয়েছিল কম্যান্ড হাসপাতাল। তবে তাদের আর্জি খারিজ হয়ে গিয়েছে। কম্যান্ড হাসপাতালেই চিকিৎসা হবে মন্ত্রীর। যদিও সেখানে মন্ত্রীকে নিয়ে যায়নি ইডি। তাদের দফতর সিজিও কমপ্লেক্সেই নিয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন