এনআরসি-বিরোধী সভায় কানহাইয়া, গোপীনাথনেরা

যুক্ত মঞ্চের অভিযোগ, এর মধ্যে কয়েকটি জায়গায় তাদের এনআরসি-বিরোধী সভা করতে বাধা দিয়েছে পুলিশ ও শাসক দল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৯ ০১:৩৭
Share:

এনআরসি-বিরোধী যুক্ত মঞ্চের ডাকে দু’হাজার কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করছেন পদযাত্রীরা। —নিজস্ব চিত্র।

জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি), এনপিআর এবং নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে পাহাড় থেকে সাগর পর্যন্ত চলছে পদযাত্রা। সেই কর্মসূচির শেষে কলকাতায় রানি রাসমণি অ্যাভিনিউয়ে হবে সমাবেশ। আগামী ৯ ডিসেম্বর ওই সমাবেশে সিপিআইয়ের যুব নেতা কানহাইয়া কুমার, পদত্যাগী আইএএস কান্নন গোপীনাথন, সিপিআই (এম-এল) লিবারেশনের নেত্রী কবিতা কৃষ্ণন, ফরওয়ার্ড ব্লকের বিধায়ক আলি ইমরান রাম্জ (ভিক্টর) প্রমুখ বক্তা হিসেবে আমন্ত্রিত।

Advertisement

এনআরসি-বিরোধী যুক্ত মঞ্চের ডাকে দু’হাজার কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করছেন পদযাত্রীরা। কার্শিয়াং থেকে শুরু হয়ে পদযাত্রা এখন এসে পৌঁছেছে বকখালিতে। হাওড়া ও হুগলি জেলা ঘুরে পদযাত্রা কলকাতায় ঢুকবে ৮ ডিসেম্বর। পর দিন রানি রাসমণি অ্যাভিনিউয়ের সভা থেকে এনআরসি-বিরোধী আন্দোলনের আরও কর্মসূচি ঘোষণা করতে চান উদ্যোক্তারা। যুক্ত মঞ্চের অভিযোগ, এর মধ্যে কয়েকটি জায়গায় তাদের এনআরসি-বিরোধী সভা করতে বাধা দিয়েছে পুলিশ ও শাসক দল। মঞ্চের আহ্বায়ক প্রসেনজিৎ বসুর বক্তব্য, রানি রাসমণিতে সভার জন্য সেনাবাহিনীর তরফে ছাড়পত্র তাঁরা পেয়েছেন। তবে লালবাজার তাঁদের জানিয়েছে, পুলিশি অনুমতি দেওয়ার ‘প্রক্রিয়া’ এখনও চলছে। বাধা পেলেও কানহাইয়াদের নিয়ে ওই দিন সভা করতে বদ্ধপরিকর যুক্ত মঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন