Santosh Pathak

লকডাউনে আটকে বিহারের গ্রামে চাষে ব্যস্ত কলকাতার কংগ্রেস কাউন্সিলর

লকডাউনে বিহারে গিয়ে আটকে পড়েছেন কলকাতার কংগ্রেস কো-অর্ডিনেটর সন্তোষ পাঠক। এই সুযোগে বসে না থেকে গ্রামের বাড়িতেই চাষের কাজে হাত লাগিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ২১:০১
Share:

কৃষিকাজে ব্যস্ত সন্তোষ। ছবি নেটমাধ্যম থেকে পাওয়া।

লকডাউনে বিহারে গিয়ে আটকে পড়েছেন কলকাতার কংগ্রেস কো-অর্ডিনেটর সন্তোষ পাঠক। পশ্চিমবঙ্গের মতোই কোভিড সংক্রমণের জন্য বিহারেও জারি হয়েছে সরকারি কড়া বিধি নিষেধ। ফলে তিনি আটকে পড়েছেন বক্সারে তাঁর নিজের গ্রামের বাড়িতে। এই সময়ে বসে না থেকে গ্রামের বাড়িতেই চাষের কাজে হাত লাগিয়েছেন তিনি। চাষের জমিতে বীজ ছড়ানো, ট্রাক্টর দিয়ে চাষ করা, কখনও জেসিবি মেশিন দিয়ে চাষের আনুষাঙ্গিক কাজ করছেন দিনভর।

Advertisement

২০০৫ সাল থেকে কলকাতার ৪৫ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলর। কিন্তু কোভিড সংক্রমণের কারণে ভোট প্রক্রিয়া আটকে যাওয়ায়, কলকাতা পুরসভাই তাঁকে ওই ওয়ার্ডের কো-অর্ডিনেটর নিয়োগ করেছে। তাঁর ঘনিষ্ঠরা জানাচ্ছেন, শহরের জীবনযাত্রায় অভ্যস্ত হলেও, গ্রামীণ কৃষিকাজেও সমান ভাবে সাবলীল তিনি।

রাজনীতিকে নিজের নেশা ও পেশা মনে করেন সন্তোষ। সম্প্রতি বিধানসভা ভোটে কংগ্রেসের প্রতীকে সংযুক্ত মোর্চার প্রার্থী হিসেবে চৌরঙ্গি থেকে লড়াই করে পরাজিত হয়েছেন। তার পরেই নিকট আত্মীয়ের মৃত্যুর খবর পেয়ে বিহারে যান তিনি। আর সেই সময়েই বিহারে লকডাউন ঘোষণা হয়ে যায়। তাই আর কলকাতা ফেরা হয়নি। বক্সারে নিজের পৈতিৃক জমিতে চাষবাসের কাজে হাত লাগিয়েছেন সন্তোষ। সে কাজে তিনি এতটাই মগ্ন যে কলকাতা থেকে তাঁর মোবাইলে যাওয়া বেশির ভাগ ফোনই ধরতে পারছেন না। তবে বিহারের বাড়িতে কৃষিকাজের মুহূর্তের ছবি নেটমাধ্যম মারফৎ কলকাতায় তাঁর ঘনিষ্ঠদের পাঠিয়েছেন এই কংগ্রেস নেতা। তাঁর ঘনিষ্ঠরা বলছেন, কলকাতা থাকলেও নেতা সুলভ ভাব নেই সন্তোষের। মাটির কাছেই থাকতেই ভালবাসেন। তাই ভিন রাজ্যে গিয়েও সেই মাটির সঙ্গেই মিশে গিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন