Cyber Crime

Cyber Crime: টাকা লোপাটের নতুন কায়দা কলকাতায়, ‘কল ফরওয়ার্ড’ই বড় ভয়, বলছে লালবাজার

মোবাইল ফোনের সংযোগ কেটে দেওয়ার ভয় দেখিয়ে ১০ সংখ্যার একটি নম্বর ডায়াল করতে বললেই, ‘কল ফরওয়ার্ড’ হয়ে যাচ্ছে অন্য একটি নম্বরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ২২:৪৭
Share:

প্রতীকী ছবি।

কখনও পুরস্কারের লোভ, কখনও আবার ভয় দেখিয়ে সাইবার প্রতারণার ঘটনা ঘটে। একাধিক পদ্ধতিতে নেট মাধ্যমে প্রাতারণা করার উদাহরণ রয়েছে। তবে গত কয়েক মাসে ‘কল ফরওয়ার্ডিং’কে হাতিয়ার করে সাইবার ক্রাইম সংক্রান্ত প্রতারণার নতুন চক্র সক্রিয় হয়েছে বলে আশঙ্কা করছে লালবাজার। গত কয়েক মাসে এই ধরনের দু’টি অভিযোগ দায়ের হয়েছে। দু’টি ক্ষেত্রেই একই রকম কায়দায় ‘কল ফরওয়ার্ডিং’ করে প্রতারক পৃথক একটি মোবাইলে হোয়াটসঅ্যাপ চালু করে তার মাধ্যমে ‘পরিচিত’দের কাছে টাকা চাইছেন বলে অভিযোগ উঠেছে।

Advertisement

‘কল ফরওয়ার্ডিং’ সংক্রান্ত অভিযোগ প্রথম জমা পড়ে মাস চারেক আগে। দিন দুয়েক আগেই আরও একটি অভিযোগ দায়ের হয়েছে বলে লালবাজার সূত্রে খবর। বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখে কে বা কারা এই প্রতারণার পিছনে রয়েছে তা নিয়ে তদন্তে নেমেছে লালবাজারের সাইবার ক্রাইম শাখা।

কী ভাবে হচ্ছে প্রতারণা? এ ক্ষেত্রে মোবাইলে ফোন করে কেওয়াইসি বা অন্য কোনও অজুহাতে ফোন করছে প্রতারকরা। ফোন করে ১০ সংখ্যার একটি নম্বর ডায়াল করতে বলা হচ্ছে। ১০ সংখ্যার আগে স্টার চিহ্ন দিয়ে নির্দিষ্ট কোড দিতেও বলা হয়েছে বলে জানিয়েছেন অভিযোগকারীরা। ওই নম্বর ডায়াল করলে মোবাইলের যাবতীয় ফোন কল অন্য নম্বর বা প্রতারকের ফোনে ফরওয়ার্ড হয়ে যাবে। এর পর অপর মোবাইলে ওই নম্বর ব্যবহার করে হোয়াটসঅ্যাপ চালু করে, আসল নম্বরের মালিকের পরিচিতদের কাছ থেকে টাকা চাওয়ার অভিযোগ উঠেছে। তাই নতুন ধরনের এই প্রতারণা নিয়ে সতর্ক থাকার পরামর্শ লালবাজারের।

Advertisement

কলকাতা পুলিশের ডিসি (সাইবার ক্রাইম) প্রবীন প্রকাশ জানান, সাইবার ক্রাইম সম্পর্কে আরও সতর্ক থাকতে হবে। হোয়াটসঅ্যাপ বা নেট মাধ্যমে বিভিন্ন অ্যাপে যে ক্ষেত্রে ‘টু স্টেপ ভেরিফিকেশন’ চালু করার সুযোগ আছে তা চালু করে রাখার পরামর্শও দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন