Forest Department

ক্রেতা সেজে ধরা হল তিন পাচারকারীকে

রাজ্য বন দফতরের এক আধিকারিক জানান, তাঁদের কাছে অনেক দিন ধরেই খবর ছিল, কয়েক জন ব্যক্তি বাঘের চামড়া বিক্রি করতে চান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২০ ০২:২০
Share:

উদ্ধার হওয়া চামড়া। নিজস্ব চিত্র

তাঁরা ঠিক করেছিলেন, ক্রেতা সেজে বাঘের চামড়া কিনতে যাবেন। বৃহস্পতিবার ইএম বাইপাসের কাছে একটি হোটেলে তেমন ভাবেই তিন পাচারকারীকে ধরলেন বন দফতরের কর্মীরা। ধৃতদের নাম অর্ণব মুখোপাধ্যায়, তারক হালদার এবং ইব্রাহিম মণ্ডল।

Advertisement

রাজ্য বন দফতরের এক আধিকারিক জানান, তাঁদের কাছে অনেক দিন ধরেই খবর ছিল, কয়েক জন ব্যক্তি বাঘের চামড়া বিক্রি করতে চান। তার পর থেকেই কেন্দ্রীয় সরকারের ওয়াইল্ডলাইফ কন্ট্রোল বুরো এবং রাজ্য বন দফতর যৌথ ভাবে সন্দেহভাজন ওই ব্যক্তিদের উপরে নজর রাখতে শুরু করে। ফোনে তাদের সঙ্গে কথা বলে বনকর্মীরা নিজেদের ক্রেতা হিসেবে পরিচয় দেন। ঠিক হয়, এ দিন বিকেলে বাইপাসের কাছে একটি হোটেলে তাঁরা থাকবেন। সেখানে পৌঁছে প্রথমে তারক ও ইব্রাহিমকে ধরা হয়।

বন দফতর সূত্রের খবর, ধৃতদের থেকে জানা যায় ওই বাঘের চামড়া বিক্রি করার জন্য তাদের নিয়োগ করেছে অর্ণব। এর পরে অর্ণবকে ডেকে পাঠান বন দফতরের কর্মীরা। জিজ্ঞাসাবাদে সে জানায়, ওই বাঘের চামড়া সে পেয়েছে তার এক আত্মীয়ের কাছ থেকে। ওই ব্যক্তি হাওড়ার বাসিন্দা। তাঁর একটি ছোট কারখানাও আছে। এই ঘটনার পিছনে আরও বড় কোনও চক্র আছে কি না, তার তদন্ত শুরু করেছে বন দফতর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন