মুদ্রা-কাণ্ডে ধৃত যুবকের জামিন

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বুধবার সকালে কলকাতা থেকে ব্যাঙ্কক যাওয়ার পথে সিআইএসএফ-এর এক জওয়ান এক্স-রে করার সময়ে অনির্বাণের হাত ব্যাগে বিপুল সংখ্যক বিদেশি মুদ্রা পান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৭ ২৩:৩০
Share:

বাজেয়াপ্ত হওয়া মুদ্রা। — ফাইল চিত্র।

বিশাল অঙ্কের বিদেশি মুদ্রা নিয়ে যাওয়ার অভিযোগে বিমানযাত্রী অনির্বাণ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করল কলকাতা বিমানবন্দরের শুল্ক দফতর। তবে ভারতীয় মুদ্রায় অঙ্কটা ১ কোটি টাকার কম হওয়ায় বৃহস্পতিবার আদালতে তোলার পরে জামিন পেয়ে যান তিনি।

Advertisement

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বুধবার সকালে কলকাতা থেকে ব্যাঙ্কক যাওয়ার পথে সিআইএসএফ-এর এক জওয়ান এক্স-রে করার সময়ে অনির্বাণের হাত ব্যাগে বিপুল সংখ্যক বিদেশি মুদ্রা পান। সে দিনের উড়ানে তাঁর ব্যাঙ্কক যাওয়ার কথা ছিল। অনির্বাণের কাছ থেকে মার্কিন ডলার, জাপানি ইয়েন, ইরানি রিয়েল, ইউরো এবং তাই বাট ছিল। এর পরে সেই বিদেশি মুদ্রা-সহ অনির্বাণকে তুলে দেওয়া হয় শুল্ক অফিসারদের হাতে।

শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে, তদন্তের অঙ্গ হিসেবে বুধবারেই শুল্ক অফিসারেরা অনির্বাণকে নিয়ে বিমানবন্দরের কাছে তাঁর বাড়িতে যান। দেখা যায়, ২৯ বছরের অনির্বাণের বাবা শয্যাশায়ী। মাও অসুস্থ। তাঁর এক ভাই রয়েছে। অফিসারদের জেরার মুখে অনির্বাণ জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক পাশ করার পরে টাকার অভাবে আর পড়া হয়নি তাঁর। একটি সংস্থায় গাড়ি চালানোর কাজ করতেন তিনি। কিন্তু এক সময় সেই চাকরিও চলে যায়। বাধ্য হয়ে, বাবার চিকিৎসার জন্য তাঁকে ‘ক্যারিয়ার’-এর কাজ শুরু করতে হয়েছে।

Advertisement

ক্যারিয়ার হিসেবে কলকাতা থেকে কিছু মালপত্র নিয়ে ব্যাঙ্কক যান অনির্বাণ। আবার ব্যাঙ্কক থেকে মালপত্র নিয়ে কলকাতায় আসেন। অনির্বাণের পাসপোর্ট পরীক্ষা করে শুল্ক অফিসারেরা দেখেছেন, এ ভাবে বছরে প্রায় ২-৩ বার তিনি ব্যাঙ্কক যাতায়াত করেন। জেরার মুখে অনির্বাণ জানিয়েছেন, এ বার এই ছোট ব্যাগটি তাঁর পরিচিত এক ব্যক্তি তাঁকে ব্যাঙ্কক নিয়ে যেতে বলেন। সেখানে বিমানবন্দরে এক ব্যক্তি এসে ওই ব্যাগ নিয়ে যাওয়ার কথা ছিল। ব্যাগে বিদেশি মুদ্রা আছে তা জানলেও তার মূল্য জানা ছিল না বলে দাবি করেছেন অনির্বাণ। ১০ হাজার টাকার বিনিময়ে তিনি ব্যাঙ্ককে ওই ব্যাগ পৌঁছে দিতে যাচ্ছিলেন বলে শুল্ক অফিসারদের জানিয়েছেন।

যে ব্যক্তি অনির্বাণের হাতে ওই ব্যাগ তুলে দিয়েছিল, তার সম্পর্কে কিছু তথ্য পাওয়া গিয়েছে বলে শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, হাওয়ালার জন্যই এই বিশাল অঙ্কের টাকা বিদেশে পাঠানো হচ্ছিল। কিন্তু তার আগেই সেই বিপুল অঙ্কের মুদ্রা-সহ ধরা পড়ে যান যুবক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন