Puja Numbers

আসরে এবিপি অ্যাপ, পূজা সংখ্যা হাজির গোটা বিশ্বের দরবারে

ভারতীয় উপমহাদেশে, অর্থাৎ ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, মলদ্বীপে এই অ্যাপ কাজ করবে না। এর বাইরে গোটা পৃথিবীর জন্যই আনন্দবাজারের এই পূজাবার্ষিকী অ্যাপ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭ ২৩:৫৮
Share:

আনুষ্ঠানিক ভাবে অ্যাপ লঞ্চ করছেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। নিজস্ব চিত্র।

শারদ আসরে হাজির ‘এবিপি পূজাবার্ষিকী’ অ্যাপ। আনন্দবাজার সংস্থার ৮টি ম্যাগাজিনের পূজা সংখ্যাই হাজির অ্যাপে। বুধবার এই অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। ২০১৭ সালের পুজো সংখ্যার ম্যাগাজিন শুধু নয়, ২০১৬-র ম্যাগাজিনগুলোও ভরে দেওয়া হয়েছে অ্যাপের ডালিতে। আইফোন এবং অ্যানড্রয়েডে ডাউনলোড করা যাবে এই অ্যাপ।

Advertisement

আরও পড়ুন: যাত্রী সুরক্ষায় ‘বন্ধু’ আনল উব্‌র

ভারতীয় উপমহাদেশে, অর্থাৎ ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, মলদ্বীপে এই অ্যাপ কাজ করবে না। এর বাইরে গোটা পৃথিবীর জন্যই আনন্দবাজারের এই পূজাবার্ষিকী অ্যাপ। ডিজিটাল মাধ্যমে আনন্দবাজারের সব পুজো সংখ্যা ম্যাগাজিন পাঠকের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা গত বছরও হয়েছিল। কিন্তু সে বার শুধু ব্রিটেন, আমেরিকা এবং কানাডার পাঠকরাই এই সুযোগ পেয়েছিলেন। এ বার ভারতীয় উপমহাদেশ বাদে গোটা বিশ্বের পাঠকদের কাছে অ্যাপের মাধ্যমে পৌঁছে যাচ্ছে ৮টি ম্যাগাজিন। ৯.৯৯ ডলার খরচ করলেই সবক’টি ম্যাগাজিন ডাউনলোড করা যাবে। ডাউনলোডিং-এর আগে অবশ্য পত্রিকার রূপ-রস-গন্ধ এক ঝলকে দেখে নেওয়ার সুযোগও থাকছে।

Advertisement

আরও পড়ুন: নিষিদ্ধ বরফের শরবত বিলি কাউন্সিলরেরই

ডিজিটাল মাধ্যমে বই-পত্তর পড়ার চল যে অনেক বেড়েছে এবং তা যে বেশ জনপ্রিয়ও হয়েছে, শীর্ষেন্দু মুখোপাধ্যায়ও এ দিন মানলেন সে কথা। অ্যাপ লঞ্চিং পরবর্তী সংক্ষিপ্ত আলোচনা সভায় সাহিত্যিকের মত, পরিবেশের কথা ভেবেই বই-এর বদলে ডিজিটাল পড়াশোনায় জোর দেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন