CV Ananda Bose

ঠাকুরবাড়িতে বোসের সঙ্গে নন্দিনীর সাক্ষাৎ! রাজভবন থেকে সরিয়ে দেওয়ার পর্ব ভুলে করমর্দন, বাক্যালাপ

নন্দিনীকে প্রধান সচিবের পদ থেকে সরানোর সুপারিশ করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস স্বয়ং। শুধু তাই নয়, আইএস নন্দিনী চক্রবর্তীর বিরুদ্ধে তদন্তেরও নির্দেশ দিয়েছিলেন রাজ্যপাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৫:৪৭
Share:

রাজভবনের দায়িত্ব থেকে সরে যাওয়ার পর প্রথম সাক্ষাৎ রাজ্যপাল এবং তাঁর প্রাক্তন সচিবের। —ফাইল চিত্র।

দু’দিনের বাংলা সফরে এসেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সোমবার একাধিক কর্মসূচির মধ্যে জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে তিনি কাটিয়েছেন সাকুল্যে ১০ মিনিট। সেখানেই দেখা হল রাজ্যপাল সিভি আনন্দ বোস এবং তাঁর প্রাক্তন সচিব নন্দিনী চক্রবর্তীর। মন্ত্রী, প্রশাসনিক ব্যক্তিত্বদের ভিড়েও আলাদা করে নজর কাড়ল দু’জনের সাক্ষাৎ। কারণ, রাজভবনের দায়িত্ব থেকে সরে যাওয়ার পর এটাই দু’জনের প্রথম সাক্ষাৎ। এবং সেখানে দু’জন শুধু হাতই মেলালেন না, হল স্বল্প বাক্য বিনিময়ও।

Advertisement

উল্লেখ্য, নন্দিনীকে প্রধান সচিবের পদ থেকে সরানোর সুপারিশ করেছিলেন রাজ্যপাল স্বয়ং। শুধু তাই নয়, নন্দিনীর বিরুদ্ধে তদন্তেরও নির্দেশও দিয়েছেন তিনি। ‘অল ইন্ডিয়া সার্ভিস রুল’ অনুযায়ী নন্দিনীর বিরুদ্ধে তদন্ত হয়। অভিযোগ ছিল, রাজভবন নিয়ে মিথ্যে প্রচার করেছেন নন্দিনী। এই আবহে সোমবারের এই সাক্ষাৎপর্ব তাৎপর্যপূর্ণ।

সোমবার রাষ্ট্রপতির মহর্ষি ভবনের সফরে উপস্থিত ছিলেন রাজ্যপাল। তাঁরা যখন মহর্ষি ভবন পরিদর্শন করে বেরিয়ে যাবেন, ঠিক তখন মুখোমুখি হন রাজ্যপাল এবং তাঁর প্রাক্তন সচিব। দু’জন করমর্দন করেন। কয়েক সেকেন্ড কথাবার্তাও হয় তাঁদের। তখন সেখানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং প্রশাসনের আরও কয়েক জন শীর্ষ ব্যক্তিত্ব।

Advertisement

বোস রাজ্যপাল হয়ে আসার আগেও রাজ্যের পর্যটন দফতরের প্রধান সচিব ছিলেন নন্দিনী। পরে তাঁর বদলি হয় রাজ্যপালের প্রধান সচিব হিসেবে। কিন্তু রাজ্যপালের সুপারিশের পর আবার পুরনো দফতরেই ফেরানো হয়েছে ওই আইএএস অফিসারকে। অন্য দিকে, রাজভবনে এখনও নতুন কোনও সচিব যোগ দেননি। যদিও এই গোটা পর্বকে নিছক ‘সৌজন্য সাক্ষাৎ’ হিসেবে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন