দিনভর হাঁ করে আবার ভোগাল বাস্কুল

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ০০:৫০
Share:

—ফাইল চিত্র

তিন দিনও কাটল না, ফের বিগড়ে গেল কলকাতা বন্দরের বাস্কুল ব্রিজ। এই বিভ্রাটের জেরে শুক্রবার বেলা সোয়া এগারোটা পর্যন্ত যান চলাচল ব্যাহত হল বন্দর এলাকায়। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে জাহাজ ঢোকানোর জন্য বাস্কুল ব্রিজ খোলা হয়েছিল। তার পরে সেটি আর বন্ধ করা যায়নি। বেলা সোয়া এগারোটা নাগাদ সেটি ফের বন্ধ করা হয়। তার পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এক সপ্তাহের মধ্যে পরপর দু’বার এমন বিপত্তি ঘটায় রীতিমতো অসন্তুষ্ট হয়েছেন লালবাজারের কর্তারাও। তাঁরা এ দিন জানিয়েছেন, বন্দর কর্তৃপক্ষকে বলা হয়েছে, যন্ত্রাংশ ঠিক মতো কাজ করছে কি না, তা আগে থেকে পরীক্ষা করে তবেই যেন
ব্রিজটি খোলা হয়। বন্দর সূত্রে জানা গিয়েছে, ব্রিজটি বহু পুরনো হয়ে গিয়েছে। সেটি মেরামতির পরিকল্পনা রয়েছে। ২৫ কোটি টাকা ব্যয়ে এই মেরামতির প্রস্তাব শীর্ষ মহলের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। সেই অনুমতি মিললেই মেরামতির কাজ শুরু হবে।

বাস্কুল ব্রিজটি একটি বিরল প্রযুক্তির উদাহরণ। কারণ, প্রায় মাঝ বরাবর আড়াআড়ি ভাবে ভাগ হয়ে লেভেল ক্রসিংয়ের মতো উপরে উঠে যায় এটি। কাজের পরে আবার জুড়ে দেওয়া যায় ব্রিজ। খিদিরপুর ডকে জাহাজ ঢোকা-বেরোনোর সময়ে এটি খোলা হয়। কলকাতা ছাড়াও মুম্বই ও রামেশ্বরমে এমন ব্রিজ রয়েছে বলে জানান বন্দর কর্তৃপক্ষ।

Advertisement

এ দিন বন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, বৃহস্পতিবার রাত ২টো ২০ মিনিটে জাহাজ চলাচলের জন্য ব্রিজটি খোলা হয়েছিল। ২টো ৪৫ মিনিটে তা বন্ধ করার কথা ছিল। কিন্তু বন্ধ করতে গিয়ে দেখা যায়, ব্রিজটি খোলা-বন্ধ করার হাইড্রলিক সিস্টেমে বিদ্যুৎ সরবরাহ ঠিক মতো হচ্ছে না। ইঞ্জিনিয়ারেরা সঙ্গে সঙ্গে মেরামতির জন্য নামলেও যন্ত্রাংশ খুব পুরনো হয়ে যাওয়ায়, তা দ্রুত সারানো সম্ভব হয়নি। ১৯৬৬ সালের ১৫ নভেম্বর এই ব্রিজটি উদ্বোধন হয়েছিল। তার পর থেকে আর সে ভাবে মেরামতি হয়নি। পুলিশ সূত্রের খবর, ব্রিজটি চালু না থাকায় সার্কুলার গার্ডেনরিচ রোডের গাড়িগুলি এ দিন অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন