মেট্রোয় বিভ্রাট, ফের ভোগান্তি নিত্যযাত্রীদের

সোমবার সন্ধ্যায় মহাত্মা গাঁধী রোড স্টেশনের থার্ড রেলে বিদ্যুৎ বিভ্রাটের জেরে পুজোর বাজারের ভিড়ের মধ্যেই থমকে যায় ট্রেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৮ ০২:০৯
Share:

বিদ্যুৎ বিভ্রাটের জেরে থমকে যায় ট্রেন। ফাইল চিত্র

ব্যস্ত সময়ে বিগড়ে গিয়ে ফের বিপর্যস্ত মেট্রো পরিষেবা!

Advertisement

সোমবার সন্ধ্যায় মহাত্মা গাঁধী রোড স্টেশনের থার্ড রেলে বিদ্যুৎ বিভ্রাটের জেরে পুজোর বাজারের ভিড়ের মধ্যেই থমকে যায় ট্রেন। ওই ঘটনার জেরে এ দিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে পৌনে ৮টা পর্যন্ত প্রায় সওয়া এক ঘণ্টা মেট্রো পরিষেবা ব্যাহত হয়। বহু যাত্রী বিভিন্ন স্টেশনে আটকে পড়েন। এসপ্লানেড, চাঁদনি চকের মতো ভিড়ে ঠাসা স্টেশনে যাত্রীদের দুর্ভোগ এ দিন চরমে পৌঁছয়।

মেট্রো সূত্রের খবর, এ দিন সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ মহাত্মা গাঁধী রোড স্টেশনে দমদমমুখী একটি নন-এসি রেক স্টেশন ছেড়ে বেরোনোর মুখে সামনের দিকের একটি কামরার নীচ থেকে আচমকা ধোঁয়া বেরোতে শুরু করে। বিস্ফোরণের শব্দও পান যাত্রীদের একাংশ। তাঁদের চিৎকার শুনে আপৎকালীন ব্রেক কষে দ্রুত ট্রেন থামান চালক। কিন্তু তত ক্ষণে একটি কামরা সিগন্যাল অতিক্রম করে সুড়ঙ্গ পর্যন্ত পৌঁছে গিয়েছে। এর পরে সামনের দিকের কামরার দরজা খুলে যাত্রীদের একে একে নামিয়ে আনা হয়। কিন্তু অনেক চেষ্টা করেও ট্রেনটিকে চালু করতে না পারায় কিছু ক্ষণের মধ্যে দমদমমুখী লাইনে একের পর এক ট্রেন বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে পড়ে। রেকটি দমদম পৌঁছতে না পারায় মিনিট দশেকের মধ্যে থমকে যায় নিউ গড়িয়ামুখী ডাউন লাইনের মেট্রো পরিষেবাও।

Advertisement

পার্ক স্ট্রিট, এসপ্লানেড, চাঁদনি চক, সেন্ট্রাল-সহ একাধিক স্টেশনে যাত্রীরা আটকে পড়েন। অনেকেই বাইরে বেরিয়ে বাস, ট্যাক্সি বা অ্যাপ-ক্যাব ধরতে ছোটেন। বাসে যাত্রীদের কার্যত বাদুড়ঝোলা অবস্থা হয়। প্রায় আধ ঘণ্টা পরে ৬টা ৫০ মিনিট নাগাদ ময়দান ও কবি সুভাষের মধ্যে মেট্রো পরিষেবা চালু করা হয়। আরও মিনিট ২০ পরে দমদম থেকে গিরিশ পার্ক পর্যন্ত পরিষেবা শুরু হয়। সন্ধ্যা ৭টা ৪০ মিনিট নাগাদ বিকল হওয়া নন-এসি রেকটিকে সরিয়ে নিয়ে যাওয়ার পরে পুরো পথে মেট্রো চলাচল শুরু হয়। কিন্তু এ দিন রাত পর্যন্ত মেট্রো সময়ে চলেনি। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানান, মহাত্মা গাঁধী রোড স্টেশনে রেক বিভ্রাটের জেরে সাবস্টেশনে ট্রিপ করে থার্ড রেলে বিদ্যুৎ চলে যাওয়াতেই বিপত্তি ঘটে। পরে পরীক্ষা এবং মেরামতির জন্য রেকটিকে নোয়াপাড়া নিয়ে যাওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন