নিউমোনিয়ায় আক্রান্তকে বরফ-জলে স্নান, শিশুমৃত্যু ঘিরে উত্তাল বি সি রায় হাসপাতাল

রবিবার বসিরহাটের বাসিন্দা, তিন বছরের রূপম সর্দারের মৃত্যুর খবর তার পরিজনকে জানাতেই উত্তেজনা ছড়ায় হাসপাতাল চত্বরে। এ দিন সকাল আটটা নাগাদ হাসপাতাল কর্তৃপক্ষ জানান, ৮ নম্বর ওয়ার্ডের ৬১৯ নম্বর রোগী রূপমের মৃত্যু হয়েছে। মৃতের পরিবারের অভিযোগ, ভুল চিকিৎসার জেরেই এই ঘটনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৭ ০১:১৩
Share:

রূপম সর্দার এবং শোকার্ত মা প্রতিমাদেবী। নিজস্ব চিত্র

চিকিৎসার গাফিলতির জেরে শিশুমৃত্যুর অভিযোগ উঠল বেলেঘাটার বি সি রায় হাসপাতালের বিরুদ্ধে।

Advertisement

রবিবার বসিরহাটের বাসিন্দা, তিন বছরের রূপম সর্দারের মৃত্যুর খবর তার পরিজনকে জানাতেই উত্তেজনা ছড়ায় হাসপাতাল চত্বরে। এ দিন সকাল আটটা নাগাদ হাসপাতাল কর্তৃপক্ষ জানান, ৮ নম্বর ওয়ার্ডের ৬১৯ নম্বর রোগী রূপমের মৃত্যু হয়েছে। মৃতের পরিবারের অভিযোগ, ভুল চিকিৎসার জেরেই এই ঘটনা। সেই অভিযোগ তুলেই হাসপাতাল চত্বরে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। অসুস্থ হয়ে পড়েন রূপমের মা প্রতিমা সর্দার।

মৃত শিশুর বাবা রাজকুমারবাবুর বক্তব্য, দিন ছয়েক আগে ছেলের খুব জ্বর হয়েছিল। এই হাসপাতালের আউটডোরে চিকিৎসককে দেখিয়েছিলেন। ডাক্তারের পরামর্শ মতো জ্বর এবং শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ১৯ জানুয়ারি রূপমকে হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর দাবি, চিকিৎসকেরা জানিয়েছিলেন সে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে। তবে ওই শিশু ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিল। শনিবার রাত থেকে হঠাৎ তার অবস্থা আশঙ্কাজনক হতে শুরু করে। হাসপাতালের ভুল চিকিৎসার জন্যই তাঁর সন্তানের মৃত্যু হল বলে অভিযোগ তোলেন রাজকুমারবাবু।

Advertisement

প্রতিমাদেবী অভিযোগ করেন, শনিবার বিকেল সাড়ে চারটে নাগাদ হাসপাতালের এক নার্স এবং আয়া তাঁর ছেলেকে বরফ জল দিয়ে স্নান করান। এর পরেই রূপমের শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। রাত বারোটা নাগাদ হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের জানান, রূপমকে আইসিসিইউতে সরাতে হয়েছে। এ দিন সকালে হাসপাতাল কর্তৃপক্ষ জানান, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ওই শিশুর। এ দিন পরিবারের তরফে কলেজের অধ্যক্ষার কাছে লিখিত অভিযোগও দায়ের করা হয়।

এই ঘটনা সম্পর্কে এ দিন অধ্যক্ষা মালা ভট্টাচার্য বলেন, ‘‘রূপমের দেহের তাপ বেড়ে গিয়েছিল। তাই শনিবার বরফ জলে রুমাল ভিজিয়ে ওর শরীর মুছিয়ে দেওয়া হয়। দেহের তাপমাত্রা কমাতে এটা খুবই জরুরি। এতে কোনও গাফিলতি নেই। পরিবারের অভিযোগ জমা পড়েছে। সোমবার বিষয়টি আরও খতিয়ে দেখা হবে।’’

এ দিকে বরফ জলে স্নানের জেরে শিশুমৃত্যুর অভিযোগের বৈজ্ঞানিক বিশ্লেষণ খুঁজে পাচ্ছেন না শহরের শিশুরোগ বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, দেহের তাপমাত্রা স্বাভাবিক করতে বরফ জলে স্নান করানোয় ভুল নেই। চিকিৎসা শুরু করার জন্য দেহের তাপমাত্রা স্বাভাবিক রাখা জরুরি। শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক অর্ণব হালদার বলেন, ‘‘বরফ জলে স্নান করালে মৃত্যু কেন হবে, এর বৈজ্ঞানিক ব্যাখ্যা পাচ্ছি না।’’ একই মত আর এক শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক জয়দীপ চৌধুরীর। তিনি বলেন, ‘‘জ্বর হলে জল দিয়ে গা মুছিয়ে দেওয়া হয়। তার জন্য কেন মৃত্যু হবে? এর পিছনে বৈজ্ঞানিক কারণ খুঁজে পাচ্ছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন