সিঁড়িতে পিক-টি নট

সৌন্দর্যায়নের ভরসা এ বার খোদ ‘গাঁধীগিরি’। বালিগঞ্জ সায়েন্স কলেজ চত্বরকে নোংরা হওয়ার হাত থেকে বাঁচাতে গাঁধীগিরিকেই হাতিয়ার করলেন খোদ পড়ুয়ারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৭ ০১:৪৩
Share:

উদ্যোগ: দেওয়াল বাঁচাতে আলপনা। নিজস্ব চিত্র

সৌন্দর্যায়নের ভরসা এ বার খোদ ‘গাঁধীগিরি’। বালিগঞ্জ সায়েন্স কলেজ চত্বরকে নোংরা হওয়ার হাত থেকে বাঁচাতে গাঁধীগিরিকেই হাতিয়ার করলেন খোদ পড়ুয়ারা। কলেজ সূত্রে জানা গিয়েছে, কলেজের সিঁড়ির দেওয়াল ভরে থাকত পান-গুটখার পিকে। সেই দাগই হয়ে উঠছিল কলেজের সৌন্দর্যায়নের অন্তরায়। তাই এ বার কলেজের প্রতিটি সিঁড়ির কোনায় আলপনা এঁকে দিলেন পড়ুয়ারা। আর তাতেই বন্ধ হয়েছে যত্রতত্র পিক ফেলা।

Advertisement

কলেজের এক ছাত্রীর কথায়, ‘‘এমন কিছু করার দরকার ছিল, যাতে পিক ফেলার প্রবণতা বন্ধ হয়।’’ এক পড়ুয়া জানিয়েছেন, মানুষের মন বুঝেই এই সিদ্ধান্ত। পরিষ্কার, বিশেষ করে ছবি রাখা আছে, এমন জায়গা নতুন করে নোংরা করতে এখনও সংকোচ বোধ করেন অনেকে। আর সেই ভাবনা থেকেই এটা করা হয়েছে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষক পার্থিব বসু জানিয়েছেন, ফেব্রুয়ারিতে ছাত্রছাত্রীরা সিঁড়িতে আলপনা এঁকেছেন। আগে পানের পিক পড়ে থাকত। কিন্তু এর পর থেকে কেউ সেখানে আর পানের পিক ফেলেননি। উপাচার্য আশুতোষ ঘোষ বলেন, ‘‘হাসপাতাল, আবাসন-সহ অন্যত্র এই উদ্যোগ নেওয়া উচিত।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন