Malaria

ডেঙ্গি-আতঙ্কের মধ্যেই কলকাতায় এ বার ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু প্রৌঢ়ের

শনিবার জ্বর আসায় রবিবার এম আর বাঙুর হাসপাতালে ভর্তি করানো হয়েছিল এক প্রৌঢ়কে। রক্তের নমুনা পরীক্ষা করে দেখা যায়, ওই ব্যক্তি ফ্যালসিফেরাম ম্যালেরিয়ায় আক্রান্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৯
Share:

প্রেসক্রিপশনে ম্যালেরিয়ার উল্লেখ (বাঁ দিকে)। মৃত গৌর হালদার। —নিজস্ব চিত্র।

ডেঙ্গি-আতঙ্কের মধ্যেই শহরে এ বার ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হল প্রৌঢ়ের। মৃত ব্যক্তির নাম গৌর হালদার। বয়স ৬৮। তিনি কলকাতা পুরসভার ৮৫ নম্বর ওয়ার্ডের অন্তর্গত পন্ডিতিয়া রোডের বাসিন্দা।

Advertisement

শনিবার জ্বর আসায় রবিবার এম আর বাঙুর হাসপাতালে ভর্তি করানো হয়েছিল ওই প্রৌঢ়কে। রক্তের নমুনা পরীক্ষা করে দেখা যায়, ওই ব্যক্তি ফ্যালসিফেরাম ম্যালেরিয়ায় আক্রান্ত। দু’দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর মঙ্গলবার ছুটি দেওয়া হয়েছিল প্রৌঢ়কে। কিন্তু হাসপাতালের গেটে পৌঁছনোর পরই তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হয়। ফের তাঁকে ভর্তি করানো হয় হাসপাতালে। সেখানেই রবিবার রাতে মারা যান তিনি।

ওই ব্যক্তির মৃত্যুর শংসাপত্রে ম্যালেরিয়ার কথা উল্লিখিত হয়েছে। মৃতের পরিবারের তরফে জানানো হয়েছে, চিকিৎসকেরা জানিয়েছেন যে, ওই ব্যক্তি ডেঙ্গিতেও আক্রান্ত হয়েছিলেন। যদিও এই সংক্রান্ত কোনও নথি এখনও পর্যন্ত প্রকাশ্যে আসেনি। বেসরকারি একটি সূত্রের খবর, সেপ্টেম্বর মাসে শুধু কলকাতাতেই তিন জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরেই কলকাতা-সহ গোটা রাজ্যে ছড়িয়েছে ডেঙ্গির আতঙ্ক। বেসরকারি মতে রাজ্যে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৭ জনের। যদিও সরকারি হিসাবে রাজ্যে ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা তিন। বিভিন্ন জেলা থেকে আসছে ডেঙ্গি আক্রান্ত হওয়ার খবর। সম্প্রতি রাজ্যের বিভিন্ন জেলায় অজানা জ্বরের প্রকোপও বেড়েছে। পুজোর মুখে এই পরিস্থিতি নিয়ে চিন্তায় পড়েছেন চিকিৎসকেরা। বৃহস্পতিবার সকালেও ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সল্টলেকের বাসিন্দা প্রতিমা মণ্ডলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন