Anis Khan

Anis Khan Death Mystery: খুন বা আত্মহত্যা নয়, আনিসের মৃত্যু পুলিশের গাফিলতিতে, আদালতে বললেন এজি

রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের ব্যক্তিগত মত, সিভিক ভলান্টিয়ারদের নিয়োগই ভুল। আনিসের মৃত্যুর দিন পুলিশের পদক্ষেপেও ভুল ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৭:২৯
Share:

আনিস খান মৃত্যু মামলায় সওয়াল করল রাজ্য। গ্রাফিক: সনৎ সিংহ।

খুন কিংবা আত্মহত্যা নয়। হাওড়ার ছাত্রনেতা আনিস খানের মৃত্যুকে ‘দুর্ঘটনা’ বলা যেতে পারে। আর সেটা হয়েছে পুলিশের গাফিলতিতেই। মঙ্গলবার কলকাতা হাই কোর্টে এই সওয়াল করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। তিনি জানান, ঘটনার দিন রাতে আনিস নিজেই না কি, পুলিশের ধাক্কায় ছাদ থেকে পড়ে যান, তার কোনও তথ্যপ্রমাণ নেই। তবে পুলিশের গাফিলতির ব্যাপারটা পরিষ্কার।

মঙ্গলবার আদালতে এজি এও বলেন, ‘‘পুলিশের কোনও উদ্দেশ্যে ছিল না আনিসকে মারার। আনিসের পড়ে গিয়ে মৃত্যু হতে পারে।’’ তবে যে ভাবে পুলিশি তল্লাশি চালানো হয়েছে সেটাও সঠিক হয়নি বলে সওয়াল করেন তিনি। পাশাপাশি, আনিস হত্যা মামলা নিয়ে তিনি এও বলেন, ‘‘কোনও প্রভাবশালী ব্যক্তির নাম এই কাণ্ডে উঠে আসেনি। তাই তদন্ত প্রভাবিত করারও কোনও প্রশ্ন নেই।’’

Advertisement

সৌমেন্দ্রনাথ এও জানান, রাজ্যের তরফে নয়, তাঁর ব্যক্তিগত ভাবে মনে হয় কোনও পুলিশি তদন্তে সিভিক ভলান্টিয়ারদের নেওয়া উচিত নয়। এমনকি তাঁদের নিয়োগ করাও উচিত নয় বলে মন্তব্য করেন তিনি। মঙ্গলবার আনিসের পরিবারের আইনজীবীরা আদালতের কাছে আরও সময় চেয়েছেন। তবে তাঁদের সিবিআই তদন্তের দাবি প্রসঙ্গে এজি জানান, এখন রাজ্য পুলিশের বিশেষ তদন্তকারী দল (সিট) -এর তদন্ত নিয়ে কোনও প্রশ্ন থাকতে পারে না। যথেষ্ট স্বচ্ছতার সঙ্গেই তদন্ত করেছে তারা।

আগামী ২১ মে থেকে হাই কোর্টের গ্রীষ্মকালীন অবকাশ শুরু হচ্ছে। ৭ জুন আদালত খোলার দিনই এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন